রূপচর্চায় লেবু

নিউজনাউ ডেস্ক:

একগ্লাস লেবুর শরবত বা গরম ভাতে এক চিলতে লেবু হলে প্রাণ অবশ্যই জুড়িয়ে যায়। এই লেবু দিয়েই যে নানারকম রূপচর্চা হয়, সেটাও আমাদের জানা। কিন্তু ঠিক কীভাবে লেবু ব্যবহার করবেন, কীসের সঙ্গে ব্যবহার করবেন তা আমাদের কিছুটা অজানা। রূপচর্চায় লেবুর ব্যবহার সম্পর্কে থাকছে আজকের আলোচনা-

মুখে লেবু ব্যবহার

লেবুতে প্রাকৃতিকভাবে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন ত্বক ভালো রাখতে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই ভিটামিন ত্বকের ক্ষয় দূর করে এবং অকালে বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে। লেবু অ্যাস্ট্রিনজান্ট সমৃদ্ধ সিট্রাস ফল যা ত্বক মসৃণ রাখে, গরম ও ঘামের কারণে হওয়া তৈলাক্তভাব কমায়।

লেবুর রসের সঙ্গে ২ টেবিলচামচ মধু মিশিয়ে মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু ত্বক উজ্জল করবে এবং লেবুর প্রাকৃতিক উপাদান ত্বককে আরও ফর্সা করবে।

ত্বকের তৈলাক্ত ভাব দূরকরতে একই পরিমাণ শসার রস ও লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ত্বক সতেজ হবে।

লেবুর রসের সঙ্গে দুধ মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে ধীরে ধীরে ম্যাসাজ করুন। এরপর ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক লেবুর রস ও এক টেবিল চামচ কমলা লেবুর রস উষ্ণ গরম পানিতে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হাত ও পায়ের রুক্ষভাব দূর করতে লেবুর রসের সঙ্গে একই পরিমাণ চালের গুড়া মিশিয়ে ভালভাবে হাতে পায়ে লাগিয়ে নিন। এতে ত্বক আগের চেয়ে অনেক বেশী কোমল হবে।

মাথার ত্বকে ব্যবহার

মাথার ত্বক পরিষ্কার করতে অ্যালোভেরা জেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় ব্যবহার করুন। ২০ মিনিট অপেক্ষা করে মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন ও কন্ডিশনার ব্যবহার করুন। এতে খুশকি কমার পাশাপাশি চুলের গোড়া শক্ত হবে।

কালচেভাব দূর করতে

কালচে কনুই ও হাঁটুর সমস্যা অনেকেরই আছে। এই দাগ হালকা করতে এসব জায়গায় লেবু ও লবণের মিশ্রণ ঘষুণ। আবার ঠোঁট কোমল রাখতে চিনির সঙ্গে লেবু মিশিয়ে লাগান।

দাঁতে ব্যবহার

দাঁত সাদা করতে লেবুর তৈরি হোয়াইটেনিং প্যাক বেশ কার্যকর। বেইকিং সোডা ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং তা দাঁতের ওপরে পাতলা করে প্রলেপ দিয়ে রাখুন। এরপর দাঁত মেজে ফেলুন।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...