চোখের নিচে কালি দূর করবেন যেভাবে

নিউজনাউ ডেস্ক:

কিছুদিন থেকেই খেয়াল করছেন যে চোখের নিচে বিস্তর কালি পড়ছে। কেমন ম্লান, ক্লান্ত দেখাচ্ছে আপনাকে। যতই সাজগোজ করেন বা চোখ ঢেকে রাখেন, চোখের কালি দূর হচ্ছে না। এর তো কোনো চিকিৎসা আপনার জানা নেই। তবে ঘরে বসেই আপনি চোখের কালি নিমিষেই দূর করতে পারেন। তার জন্য ঘরোয়া কিছু টোটকা থাকছে আপনার জন্য।

১. প্রতিদিন ঠাণ্ডা দুধ লাগালে নিজেই পার্থক্যটা বুঝতে পারবেন। এটি ত্বককে ঠাণ্ডা রাখার পাশাপাশি চোখের নিচের কালিভাব দূর করে। কাঁচা ঠাণ্ডা দুধে তুলো ডুবিয়ে চোখের ওপর রাখুন। কিছুক্ষণ বাদে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. প্রতিদিন মোটা মোটা করে শসা স্লাইস করে টুকরোগুলো ৩০ মিনিট ফ্রিজে রাখুন। এবার ১০ মিনিট চোখের নিচে লাগিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন। উপকার পাবেন। দুটি কটন বল শসার রসে ডুবিয়ে চোখের ওপর ১৫ মিনিট রাখুন।

৩. গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টস-এ পূর্ণ। এটি চোখের তলার কালোভাব কমাতে সাহায্য করে। চা বানানো শেষে টি-ব্যাগ না ফেলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এবার চোখের নিচে দিয়ে রাখুন। কয়েকদিনেই পার্থক্যটা টের পাবেন।

৪. খোসাসহ আলু বেটে চোখের নিচে লাগাতে হবে। পেস্টটি তিন-চার দিন ব্যবহারে কালো দাগ দূর হবে।

৫. কাজু বাদাম বেটে দুধের সঙ্গে মিশিয়ে পেস্ট করে চোখের চারপাশে লাগাতে পারেন। উপকার পাবেন। চোখের চারপাশে বাদাম তেল দিয়ে ম্যাসাজ করলেও দ্রুত উপকার পাবেন।

৬. কদম ফুলের পাপড়ি বেটে পাঁচ থেকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এতে চোখের নিচের কালো দাগ অনেকটাই দূর হবে। এটি না পেলে পুদিনাপাতা বা নিমপাতাও ব্যবহার করতে পারেন।

৭. দুইটি চা চামচ ফ্রিজে রাখুন এবং চামচ দু’টি ঠাণ্ডা হওয়ার অপেক্ষা করুন। চামচ ঠাণ্ডা হলে, বালিশে শুয়ে চোখের উপর চামচ দু’টি রাখুন। এটির দুটি সুফল আছে। এটি চোখের ক্লান্তি দূর করে এবং চোখের কালি দূর করতে সাহায্য করে।

৮. কমলার রস চোখের কালি দূর করার অন্যতম একটি উপায়। কমলার রসের সাথে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। এটি চোখের নিচে লাগান। এটি শুধু চোখের নীচের কালি দূর করবে না আপনার চোখের গ্লো বাড়িয়ে দিবে বহুগুণ।

চোখের কালি এড়াতে হলে

সকালে ঘুম থেকে উঠেই চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিলে অনেক উপকার পাওয়া যায় এবং এটি চোখের নিচের ফোলাভাব কমাতে সাহায্য করে।

প্রচুর পরিমাণ পানি পান, সবুজ শাক-সবজি আহার এবং নিয়মমাফিক ঘুমের অভ্যাস গড়ে তোলা ও মানসিক চাপ কমাতে হবে৷

মাল্টিভিটামিন খেলে, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম খাওয়াও চোখের নিচে কালি দূর করতে সাহায্য করে।

যদি আপনার চোখ কচলানোর অভ্যাস থাকে, তাহলে সেটি বাদ দিন। কেননা এটি আপনার ত্বকের নিচের রক্ত কণাগুলোকে ক্ষতিগ্রস্ত করে।

আর মেকাপ এবং কসমেটিকস সামগ্রীও আপনার চোখের নিচে কালি ফেলতে পারে। তাই মেকাপের ব্যাপারে সাবধান।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...