চুলের যত্নে আপনার যত ভুল

নিউজনাউ ডেস্ক:

চুলের যত্ন নিতে হিমশিম খাচ্ছেন আপনি। কোনো যত্নেই কোনো কাজ হচ্ছে না, অবস্থা খারাপের দিকে যাচ্ছে। প্রচুর চুল পড়ছে, চুল রুক্ষ হয়ে যাচ্ছে, চুল বাড়ছেও না। আপনি অনেক প্রসাধনী বা প্যাক মেখেও চুল বাঁচাতে পারছেন না। এর কারণ হতে পারে আপনার কিছু ভুল। আপনি হয়তো এমন কিছু ভুল করছেন যার ফলে আপনার চুল নষ্ট হচ্ছে। সেই ভুলগুলোই জেনে নেবো এবার-

শ্যাম্পু করার আগে চুল না আঁচড়ানো

শ্যাম্পু করার আগে অনেকেই চুল আঁচড়ায় না। সারাদিনের ধুলোবালি চুলে লেগে থাকে, সেই সঙ্গে থাকে জট। চুলে জট থাকা অবস্থায় শ্যাম্পু করার ফলে চুলে জট আরও বেড়ে যায়। এতে চুল ঝরে পড়ে বেশি। তাই শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে নিন। এতে চুলের জট থাকে না, সহজেই শ্যাম্পু করা যায়।

ভেজা চুল আঁচড়ানো

ভেজা চুল আঁচড়ানো আমাদের একটি বড় ভুল। বেশিরভাগই গোসলের পর ভেজা চুল আঁচড়ান। এটা ভুল কারণ ভেজা অবস্থায় চুল নরম থাকে বলে চুল আঁচড়ালে চুল খুব সহজে চিরুনিতে উঠে আসে। ভেজা চুল না আঁচড়ে বেশি প্রয়োজন হলে চুলের মধ্যে আঙুল দিয়ে চুল ঠিক করে নিন। আর পুরোপুরি শুকালে চুল আঁচড়ান।

অতিরিক্ত শ্যাম্পু করা

অনেকেই ভাবেন প্রতিদিন শ্যাম্পু করা ভালো। এটিও ভুল ধারণা। কারণ প্রতিদিন শ্যাম্পু করলে চুলের গোড়ার প্রাকৃতিক তেল চলে যায়। ফলে চুল রুক্ষ হয়ে যায়। আর শ্যাম্পুর কেমিক্যাল চুলকে যথেষ্ট ভঙ্গুর করে ফেলে। এতে চুল ঝরে পড়ে বেশি।

চিরুনি পরিষ্কার না করা

চুলের সব ময়লা, ধুলোবালি চিরুনিতে লেগে যায়। এই ময়লা চিরুনির মাধ্যমে আবার চুল আচড়ালে চুলের গোড়ায় সেই ময়লা পৌঁছে যায়। তাই প্রতি সপ্তাহে চিরুনি পরিষ্কার করুন। আর কয়েক মাস পর পর চিরুনি পরিবর্তন করুন। চিরুনি ভালোভাবে পরিষ্কারের জন্য ভিনেগার ব্যবহার করুন।

দীর্ঘক্ষণ মাথায় টাওয়েল বা গামছা পেঁচিয়ে রাখা

অনেকেই গোসলের পর গামছা বা টাওয়েল দিয়ে অনেকক্ষণ চুল পেঁচিয়ে রাখে। এটি চুলের জন্য বেশ ক্ষতিকর। অনেকক্ষণ ভেজা টাওয়েল বা গামছা পেঁচিয়ে রাখার কারণে চুলের গোড়া একেবারে দুর্বল হয়ে যায়। ফলে চুল ঝরে পড়ে।

একই শ্যাম্পু ব্যবহার করা

এই কাজটি আমরা বেশিরভাগই করে থাকি। একটি শ্যাম্পু যদি চুলে মানিয়ে যায় আর বার বার সেই একই শ্যাম্পু ব্যবহার করলে এটি চুলের ক্ষতি করে। তাই দুই মাস পর পর অন্তত শ্যাম্পু পরিবর্তন করা উচিত।

হেয়ার স্ট্রেইটনার ও হেয়ারড্রায়ার ব্যবহার

চুলকে ঝটপট সাজাতে অনেকেই হেয়ার ড্রায়ার ও স্ট্রেইটনার ব্যবহার করেন। এগুলো ব্যবহার করা চুলের জন্য অনেক ক্ষতিকর। এগুলোর অতিরিক্ত তাপমাত্রা খুব সহজেই চুলকে নিষ্প্রাণ করে ফেলে। নিয়মিত ব্যবহারে চুল ভঙ্গুর হয়ে যায়।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...