গরমে ত্বক ঠাণ্ডা রাখার উপায়

0 12

নিউজনাউ ডেস্কঃ গরম বেড়েই চলেছে। আবার বাইরে বের হলে মাস্কে মুখ ঢেকে বের হতে হচ্ছে। ফলে ঘাম জমে ব্রণ, ফুসকুড়ি, আশঙ্কা বেড়ে যেতে পারে। সেজন্য ত্বকের শীতলতা বজায় রাখা খুবই দরকার। এই সময় পর্যাপ্ত পানি, ফলের রস খাওয়া যেমন জরুরি, তেমনি দরকার ত্বককে বাইরে থেকে ঠাণ্ডা রাখা।
জেনে নিন কি করবেন-
ঠাণ্ডা পানির ঝাপটা: বাইরে গেলে বাসায় ফেরার সঙ্গে সঙ্গে হাত পা ভালো করে ধুয়ে নেবেন। সেইসাথে মুখে বারবার ঠাণ্ডা পানির ঝাপটা দিন। সঙ্গে ব্যবহার করুন শসা বা মিন্টের নির্যাস যুক্ত ফেসওয়াশ। ঘরে থাকার সময়ও নির্দিষ্ট সময় পরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। তবে ফেসওয়াশ ব্যবহার করার দরকার নেই।
ফেসিয়াল মিস্ট: বারবার মুখে পানি দিতে ইচ্ছে না করলে ব্যবহার করতে পারেন ফেস মিস্ট। বারদুয়েক স্প্রে করে নিন মুখে, ত্বক থাকবে তরতাজা, সুগন্ধি।
ময়েশ্চারাইজার ফ্রিজে রাখুন: ময়েশ্চারাইজার, ক্রিম, বডি লোশনের মতো ত্বক পরিচর্যার সামগ্রী ফ্রিজে রাখার দুটো উপকারিতা আছে। এক, ফ্রিজে রাখলে এ সব জিনিসের কার্যকারিতা অনেক বেড়ে যায়, চট করে নষ্ট হয় না, আর দুই, ত্বক ঠাণ্ডা থাকে।
ত্বক শীতল রাখার মাস্ক: ত্বক ঠাণ্ডা রাখতে চাইলে আস্থা রাখুন শসায়। শসা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। তারপর থেঁতো করে রস বের করুন। তুলোয় করে এই রস নিয়ে মুখে মাখুন। পুরো শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। এতে ত্বক শীতল তো থাকবেই, ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।
বরফ: ত্বক দ্রুত ঠাণ্ডা করতে চাইলে পরিষ্কার রুমালে বরফ মুড়ে মুখে আলতো করে বুলিয়ে নিন। মুখের প্রদাহ কমবে, রক্ত সংবহন বেড়ে মুখের উজ্জ্বলও দেখাবে।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...