ঋতু পরিবর্তনে চুলের যত্ন

ফাতেমা ফারহানাঃ
ঋতু পরিবর্তনের এই সময়টা যেমন আমাদের শরীর, স্কিনের উপর প্রভাব ফেলে তেমনি চুলও কিন্তু বাদ যায় না। কারণ, তাপমাত্রা পরিবর্তনের ফলে  আমাদের চুলের উপর প্রভাব পড়ে। এই সময় অনেকেই খেয়াল করে থাকবেন  চুলগুলো অনেক বেশি রাফ লাগে। তাই ঋতু পরিবর্তনের এই সময়টাতে চুলের স্বাস্থ্য ঠিক রাখতে দরকার এক্সট্রা কেয়ার। যাতে আপনার চুল থাকে সুন্দর ও স্বাস্থ্যকর।

চুলের যত্নের কিছু টিপস

১. শ্যাম্পু ব্যবহার করুন
যেহেতু গরম পড়া শুরু হয়েছে তাই, বাতাসে হিউমিডিটি বেশি। যার ফলে চুলে রুক্ষতাও বেশি দেখা দিবে। এই অবস্থায় কোনো হার্শ টাইপের শ্যাম্পুর ব্যবহার আপনার চুলকে বানিয়ে দিবে আরো রাফ। তাই ব্যবহার করুন ভালো মানের একটা শ্যাম্পু।

২. ডিপা কন্ডিশন ট্রিটমেন্ট
ঋতু পরিবর্তনের এই সময়টাতে চুলে বাড়তি মশ্চারাইজার দরকার পড়ে। তাই একটা রিচ ডিপ কন্ডিশন হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন যেটা অ্যাসেনশিয়াল অয়েল সমৃদ্ধ। মার্কেটে এই ধরনের হেয়ার মাস্ক কিনতে পারবেন। আর যদি চান তবে বাড়িতেই হেয়ার মাস্ক বানিয়ে নিতে পারেন।

এজন্য যা যা লাগবে: ১. কোকোনাট মিল্ক, ২. ডিম, ৩. অলিভ অয়েল, ৪. অ্যাভোক্যাডো। (অ্যাভোক্যাডো না থাকলে কলা ব্যবহার করতে পারেন।)

৩. অয়েলিং
হেয়ার অয়েলিং শুধু ঋতু পরিবর্তনের জন্য না। সব সময়ে খুবই জরুরী। কারণ, হেয়ার অয়েলিং এর ফলে চুলের স্ক্যাল্প নারশি হয়, চুলের ড্রাইনেস দূর হয়। এছাড়া অয়েল ম্যাসাজের ফলে ব্লাড সার্কুলেশন বৃদ্ধি পায়। তাই চুলের স্বাস্থ্য বজায় রাখতে সপ্তাহে ৩ দিন আপনার পছন্দের হেয়ার অয়েল চুলে লাগিয়ে নিন।

৪. অ্যালোভেরা ম্যাসাজ
চুলের স্ক্যাল্পে অ্যালোভেরা জেল ম্যাসাজ করতে পারেন। চুলের স্ক্যাল্পে অ্যালোভেরা জেল ম্যাসাজ করুন কিছুক্ষণ। এরপর ২০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

৫. ইউভি ড্যামেজ
যেহেতু আমরা ঠাণ্ডা থেকে গরমের দিকে আসছি, তাই সূর্যের তাপমাত্রা দিন দিন বাড়ছে । যেটা চুলের উপরে এফেক্ট ফেলে। যার ফলে চুল এবং স্ক্যাল্প ড্রাই হয়ে যায়। এজন্য বাইরে গেলে চুলগুলো কোনো ছাতা, হ্যাট বা স্কার্ফ এর সাহায্যে ঢেকে নেওয়া ভালো। এছাড়া চাইলে হেয়ার সানস্কিনও ব্যবহার করতে পারেন।

৬. ট্রিম করুন
চুল দেখতে সুন্দর এবং হেলদি লাগুক, এজন্যেই তো আমরা চুলের এতো কেয়ার করি তাই না। আর চুলের আগা ফেটে গেলে সেটা আর যাই হোক দেখতে হেলদি আর সুন্দর লাগে না। তাই, অবশ্যই  চুলের আগা ট্রিম করবেন।

নিউজনাউ/এবি/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry