সিরাজগঞ্জের সলিড স্পার বাধে ধস,আতঙ্কে এলাকাবাসী

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ যমুনার প্রচণ্ড স্রোতে সিরাজগঞ্জের এনায়েতপুর থানার বেতিল সলিড স্পার বাধে ধস নেমেছে। আকস্মিক প্রায় ৭৫ মিটার এ ধসে এলাকা জুড়ে আতঙ্ক দেখা দিয়েছে।

এদিকে জেলা পানি উন্নয়ন বোর্ড ধসের বিস্তৃতি ঠেকাতে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা শুরু করেছে।

স্থানীয়রা জানান, যমুনায় পানি বৃদ্ধির ফলে সোমবার (২০ জুলাই) সকালে প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে প্রতিষ্ঠিত বেতিল স্পার বাধে স্যাংকে হঠাৎ করে প্রচণ্ড স্রোতে ধস নামতে শুরু করে। তা দুপুর পর্যন্ত ৭৫ মিটারে বিস্তৃতি লাভ করে বাধের মাঝ খান পুরো বিলীন হয়।

বোল্ড গুলো ধসে পড়ে নদীতে। তখন উত্তর পাশের একটি বাড়িও ভেঙে যায়। এলাকার রক্ষা কবজ হিসেবে পরিচিত বাধটি হঠাৎ বিলীনে এলাকা জুড়ে দেখা দেয় আতঙ্ক । স্থানীয়রা দ্রুত বাধটি সংস্কারের দাবী জানিয়ে রক্ষনা বেক্ষনে অবহেলাকে দায়ী করেন।

এদিকে বাধ ধসের খবর পেয়ে জেলা পানি উন্নয়ন বোর্ডের একটি টিম সোমবার (২০ জুলাই) দুপুরে ঘটনাস্থলে পরিদর্শন করে স্তিৃতি ঠেকাতে কাজ শুরু করে। ফেলা হয় বালু ভর্তি জিও ব্যাগ।

উত্তরপাশের মাঝ খানে জাগা চরের ফলে নদীতে গতিপথ পরিবর্তন হয়ে বাধের মাঝামাঝি এই স্থানে স্রোতে ধস নামার মুল কারণ বলে জানান জেলা পাউবো নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম।

এলাকাবাসীকে আতঙ্কিত না হবার পরামর্শ দিয়ে তিনি জানান, প্রতিবছরই এই স্থানে ধস নেমে আসছে মূলত নদীর গতিপথ পরিবর্তনের কারণে।

বাধের উত্তর পাশের জেগে ওঠা চর অপসারণ ও আগামী শুষ্ক মৌসুমে পুরো বাধটি স্থায়ী
ভাবে মেরামত করা হলে বাধ ঝুঁকি মুক্ত হবে।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...