মধুমতিতে লাল বিহারী শিকদার নৌকা বাইচ

ফরিদপুর ব্যুরো: মাগুরার মহম্মদপুর উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে মধুমতি নদীতে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ‘প্রাণ-আপ বিহারী লাল শিকদার’নৌকা বাইচ ও গ্রামীণ মেলা।

বুধবারে (৪ নভেম্বর )ফরিদপুর ও মাগুরার সীমানা নির্ধারণী নদী মধুমতি নদে ৭তম বারের মত এ নৌকা বাইচ অনুষ্ঠিত হলো।
মাগুরা-২ আসনের সংসদ সদস্য ও সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদারের প্রয়াত বাবা বিহারী লাল শিকদারের নামে গত ৭ বছর ধরে এই বাইচ ও মেলা অনুষ্ঠিত হচ্ছে।
এ বছর মাগুরা, নড়াইল, গোপালগঞ্জ, পাবনা, ফরিদপুর, খুলনা ও রাজবাড়ী জেলার ৯টি বাইচের নৌকা এবারের এ প্রতিযোগিতায় অংশ নেয়। এতে মধুমতির দুই পারে প্রায় পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে কয়েক লাখ দর্শকের সমাগম ঘটে।

বিকাল ৩ টায় বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন শিকদার। সাড়ে তিনটায় শুরু হয় নৌকা বাইচ। সন্ধ্যায় বাইচে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ী হিসাবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় যথাক্রমে আতিকুর রহমান, লিয়াকত হোসেন, আতর আলীর হাতে পুরস্কার তুলে দেন ড. বীরেন শিকদার এমপি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ানসহ মাগুরা জেলা ও মহম্মদপুর উপজেলার জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ উপলক্ষে ফরিদপুরের বোয়ালমারীর এলাংগ খালি ঘাট শেখ হাসিনা সেতু এলাকার বিস্তীর্ণ চর ও মধুমতির অপর পার মাগুরার মহাম্মদপুর দু দিন আগে থেকেই গ্রামীণ মেলা বসে।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...