বরিশালের দুর্গা সাগরের ঐতিহ্য ফিরিয়ে আনার উদ্যোগ

শামীম আহমেদ,বরিশাল ব্যুরো: বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার মাধবপাশার দুর্গা সাগর দীঘিতে পর্যটকদের আকৃষ্ট করতে নিত্য নতুন নানা উদ্যোগ নিয়েছে বরিশাল জেলা প্রশাসক।

বরিশাল জেলা প্রশাসন কর্তৃক পরিচালিত দুর্গা সাগর দীঘি এলাকায় বর্তমানে হরিণ, পানিতে রাজ হাঁস, চারপাশে ফুলের বাগান, নৌকা ভ্রমণ, মৎস্য শিকার সহ দীঘির সংস্কার ও নতুন আরো নানাবিধ প্রকল্প বাস্তবায়ন এবং উন্নয়নের ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন বরিশাল জেলার সুযোগ্য জেলা প্রশাসক এস. এম. অজিয়র রহমান।

করোনা কালীন সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে বরিশাল জেলা প্রশাসকের আদেশক্রমে দীঘি এলাকায় সর্বোচ্চ ২ ঘণ্টা অবস্থান ও সর্বোচ্চ ৫০ জন প্রবেশ করা সহ ১১ টি শর্তসাপেক্ষে গত মাসের ৭ আগস্ট থেকে দর্শনার্থীদের প্রবেশের জন্য খুলে দেওয়া হয়েছে ঐতিহ্যবাহী দুর্গা সাগর।

বরিশাল জেলার নানারকম প্রাকৃতিক সৌন্দর্য নিদর্শনের মধ্যে বরিশালের বাবুগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী দুর্গা সাগর অন্যতম। এ দীঘি দেখতে দেশ বিদেশ থেকে শতাধিক মানুষের সমাগম হয় প্রতিদিন।

বরিশাল জেলার জেলা প্রশাসক এস. এম. অজিয়র রহমান এর নির্দেশনায় দুর্গাসাগর দীঘি পর্যটন কেন্দ্রের অন্যতম আকর্ষণ দীঘির মধ্যবর্তী মনোরম দ্বীপের টিলায় উপর ফুল বাগান।

প্রাকৃতিক সৌন্দর্য রক্ষার পাশাপাশি উৎপাদনমুখী হওয়ার লক্ষ্যে বর্তমানে বরিশালের দুর্গাসাগর পাড়ের বাগানে বিচরণ করছে হরিণ। দীঘির জলের মধ্যে রাজ হাঁস, পানির মধ্যে নানা প্রজাতির মাছ, মাছ শিকার করার জন্য ছোট ছোট চৌকি, দীঘির পাড়ে নানা ধরনের ফুলের বাগান, পিকনিকের জন্য শেড। এমনটাই জানিয়েছেন, বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান আরো জানান, দীঘির দ্বীপটিকে আকর্ষণীয় করতে সেখানে রাখা হয়েছে কৃত্রিম বাঘ, জীবন্ত বানর। এছাড়া পর্যটকদের বিনোদনে দিঘীতে চলাচল করছে নৌকাও।
দীর্ঘদিন আগেই দুর্গাসাগর দীঘিতে পর্যটকদের নিরাপত্তার জন্য বসানো হয়েছে সিসি ক্যামেরা।

দুর্গা সাগর দীঘির দায়িত্বে থাকা কেয়ারটেকার মোঃ জাহাঙ্গীর এর সাথে কথা হলে জানান, বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান এর নানাবিধ পদক্ষেপ নেওয়া কারণেই দুর্গাসাগরে দিন দিন পর্যটকের সংখ্যা বাড়ছে।

এছাড়া বিনোদনের সুযোগ সৃষ্টিতে সংশ্লিষ্টদের মধ্যে সমন্বয় করে বর্তমানে বেশ কিছু পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে। দুর্গা সাগর দীঘির প্রাকৃতিক সৌন্দর্য এবং ইতিহাস ঐতিহ্য তুলে ধরা গেলে বিশ্ব পর্যটকদের আকৃষ্ট করা সহজ হবে বলে অভিমত বিশেষজ্ঞদের।

রাকুদিয়া এলাকা থেকে ঘুরতে আসা ভ্রমণ পিপাসু ওবায়দুল ইসলাম উজ্জ্বল সহ উপস্থিত পর্যটকরা বলেন, আগের থেকে দুর্গা সাগর দীঘি আধুনিকায়ন করা হয়েছে যার জন্য বরিশাল জেলার জেলা প্রশাসক এস. এম. অজিয়র রহমান স্যার প্রশংসার দাবিদার।

শীতের সময় পিকনিক স্পট ও অতিথি পাখির অভয়ারণ্যের কারণে ঐতিহ্যবাহী এই দুর্গা সাগরে পর্যটকদের ভিড় একটু বেশি হয় বলে স্থানীয়রা জানান।

নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...