বেহাল সড়কের কবলে ধসে যেতে পারে ২৮ কোটি টাকার সেতু

আতিক বাবু: গাইবান্ধার সাঘাটা-ফুলছড়িবাসী গোবিন্দগঞ্জ উপজেলা হয়ে ঢাকা-বগুড়া যাতায়াতের জন্য কাটাখালি নদীর ওপর ২৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত ত্রিমোহনী সেতু নির্মাণ করা হয়। ফলে প্রায় ১০ কিলোমিটার রাস্তা না ঘুরে ঢাকা-দিনাজপুর ও বগুড়ায় যেতে পারতো তিন উপজেলার বাসিন্দারা। তবে সংযোগ সড়ক ধসে যাওয়ায় সেতু’র সুখ সইলো না সাধারণ মানুষের।

বর্ষা শুরুর আগেই হালকা বৃষ্টিতে সেতুর সংযোগ সড়ক ধসে গেছে। সড়ক ধসে পড়লে হুমকিতে পড়বে দুই উপজেলার হাজার হাজার মানুষের দৈনন্দিন জীবনযাপন। যানবাহনের জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে এই সংযোগ সড়ক। দ্রুত সংস্কারের ব্যবস্থা না নিলে যে কোনো মুহূর্তে ধসে পড়বে সেতুটি।

জানা যায়, গোবিন্দগঞ্জ উপজেলার রাখালবুরুজ ইউনিয়নের সঙ্গে সাঘাটা উপজেলার কচুয়া ইউনিয়নের কাটাখালি নদীর ওপর এলজিইডির অর্থায়নে ২৮ কোটি টাকা ব্যয়ে ত্রিমোহনী সেতু নির্মাণ করা হয়। বর্তমানে সেতুর পশ্চিম তীরের সংযোগ সড়ক ধসে গেছে।

মে মাসের মাঝামাঝি, বৃষ্টিতে প্রথমে এক ফুট ধসে যায়। কর্তৃপক্ষের গাফিলতির কারণে গত কয়েকদিনের বৃষ্টিতে এখন সংযোগ সড়ক প্রায় পুরোটাই ধসে গেছে। একইসাথে মরণ ফাঁদে পরিণত হয়েছে এই সংযোগ সড়কটি। রাতে যেকোনো গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে এরকম খবর পাওয়া গেছে কয়েকজন প্রত্যক্ষদর্শীর সাথে আলাপে।

স্থানীয়রা জানায়, এই সংযোগ সড়ক বালু দিয়ে নির্মাণ করা হয়েছে। হালকা বৃষ্টিতে বালু সরে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। এরপর সড়ক ধসে গেছে। এখন মাঝেমধ্যেই দুর্ঘটনা ঘটে থাকে।

স্থানীয় কাঁচামাল ব্যবসায়ী আব্দুল করিম নিউজনাউকে বলেন, একটু বৃষ্টিতেই সেতুর সংযোগ সড়ক ধসে গেছে। বর্ষাকাল শুরু হলে সংযোগ সড়ক আর খুঁজে পাওয়া যাবে না।

স্থানীয় মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান নিউজনাউকে বলেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার একান্ত প্রচেষ্টায় এই সেতুটি পেয়েছি আমরা। এতে যোগাযোগ সহজ হয়েছে আমাদের। কিন্তু নিম্নমানের কাজ করায় এখন সংযোগ সড়ক ধসে গেছে। সংযোগ সড়ক দ্রুত মেরামতের দাবি জানাই।

এ বিষয়ে সাঘাটা উপজেলা এলজিইডির কর্মকর্তা প্রকৌশলী মো. ছবিউল ইসলাম বলেন, সেতু ও সেতুর পূর্বপার্শ্বের সংযোগ সড়ক সাঘাটা উপজেলার আওতায়। পশ্চিমপার্শ্বের সংযোগ সড়ক গোবিন্দগঞ্জ উপজেলার আওতায়। কাজেই সংযোগ সড়ক সংস্কার করতে হলে দুই উপজেলাকে করতে হবে।

গোবিন্দগঞ্জ উপজেলা এলজিইডির কর্মকর্তা প্রকৌশলী আব্দুল লতিফ নিউজনাউকে বলেন, ত্রিমোহনী সেতুর সংযোগ সড়ক সংস্কারের জন্য এলজিইডি দফতরে আবেদন পাঠানো হয়েছে। দ্রুত সংস্কার করা হবে।

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...