জাতীয় জুট মিল বন্ধের প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ আগামী ১ সেপ্টেম্বর থেকে সর্ব বৃহৎ রাষ্ট্রায়ত্ত সিরাজগঞ্জের জাতীয় জুট মিল বন্ধে সরকারী সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচী পালন করেছে মিলের শ্রমিকরা।

বুধবার (১ জুলাই) সকাল ১০ টায় মিলের সকল কাজ বন্ধ রেখে ঘণ্টা ব্যাপী শ্রমিকরা আন্দোলন কর্মসূচীতে যোগ দেয়।

জাতীয় শ্রমিক লীগ জাতীয় জুট মিল শাখার সভাপতি আওরঙ্গ আজিজ স্বপনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ। সমাবেশে বক্তারা বলেন,বিগত বিএনপি জোট সরকারের সময়ে এই মিলটি বন্ধ ঘোষণা করা হয়।

আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর ২০১১ সালের ৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় মিলটি উদ্বোধন করেন। উদ্বোধনের তিন বছরে মিলটি ২৩ কোটি টাকা লাভ করে। কিন্তু বিজেএমসির কর্মকর্তারা এই লাভের ২০ কোটি টাকা অন্য জুট মিলে নিয়ে যায়। পরবর্তীতে ২০ কোটি টাকা ব্যাংক ঋণ নিয়ে এই মিলে কার্যক্রম চালানো হয়। এই ২০ কোটির মধ্যে ১০ কোটি টাকা ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে। বাকী ১০ কোটি টাকার ঋণের জন্য মাসে ৩০ লাখ টাকা সুদ পরিশোধ করতে হচ্ছে। তার পরেও মিলটি এখনো লাভ জনক অবস্থায় রয়েছে।

তারা অভিযোগ করে বলেন, বিজেএমসি ও মিলের কতিপয় কর্মকর্তা মিলটি ধ্বংসের জন্য নানা প্রক্রিয়া অব্যাহত রেখেছে। মিলটি তাই বন্ধ না করে সৎ ও দক্ষ কর্মকর্তা দিয়ে বর্তমানে যে ভাবে মিলটি চলছে সেভাবে চালানোর দাবী জানান। এ দাবী না মানা হলে বৃহত্তর আন্দোলন কর্মসূচী পালন করা হবে বলে নেতৃবৃন্দ জানান। কর্মসূচীতে মিলের প্রায় দেড় হাজার শ্রমিক অংশ গ্রহণ করে।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...