জলাবদ্ধতায় অনাবাদি ৬ হাজার হেক্টর জমি

নওগাঁ প্রতিনিধি: বন্যার পানিতে নওগাঁর আত্রাইয়ে মাঠে মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে করে প্রায় ৬ হাজার হেক্টর জমি অনাবাদী হয়ে পড়েছে। এসব জমিতে চলতি মৌসুমের আমন চাষ অনিশ্চিত হয়ে পড়েছে।

জানা গেছে, উপজেলার প্রতিটি এলাকার কৃষকদের আমন ধানের বীজতলা পানির নিচে ডুবে রয়েছে। ফলে চারা উৎপাদন করতে না পারায় অধিকাংশ এলাকার কৃষকরা আমন ধানের চারা সংকটে ভুগছেন।

উপজেলার শাহাগোলা, কালিকাপুর, কাশিমপুর, ভোঁপাড়া, জামগ্রাম, মনিয়ারী, নওদুলী, পালশা, চৌথলসহ পূর্ব এলাকার মাঠগুলো আমন চাষের জন্য বিখ্যাত। এসব এলাকার কৃষকরা বোরো ধান ঘরে তোলার পর পরই আমনের বীজতলা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন।

কিন্তু এবারে বোরো ধান কাটা শেষ হতে না হতেই অতি বর্ষণ এবং নদীর পানি বৃদ্ধির ফলে প্রতিটি মাঠে বন্যার পানি ঢুকে মাঠে জলাবদ্ধতার সৃষ্টি করেছে। ফলে আমন ধানের চাষ নিয়ে কৃষকরা শঙ্কিত হয়ে পড়েছেন।

উচল কাশিমপুর গ্রামের বেলাল হোসেন নিউজনাউকে বলেন, আমাদের বোরো ধান কেটে শেষ না করতেই মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। মাঠ পানিতে ভরে গেছে, আমন ধানের আবাদ এবারে করা সম্ভব হবে না।

চৌথল গ্রামের কৃষক আলতাফ হোসেন নিউজনাউকে বলেন, ‘আমাদের এলাকার জমিগুলোতে যেমন বোরো চাষ হয়, তেমনি আমন ধানে চাষও ব্যাপক হয়ে থাকে। গতবার আমরা প্রচুর পরিমাণে চিনি আতপ ধানের চাষ করেছিলাম। তাতে ফলনও হয়েছিল ভালো। কিন্তু এবারে বীজতলা তৈরি করতেই পারলাম না। কিভাবে আমন চাষ করব তা নিয়ে হতাশায় রয়েছি।’

উপজেলা কৃষি কর্মকর্তা কাউছার হোসেন নিউজনাউকে বলেন, হঠাৎ করে অতি বর্ষণের ফলে মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। নদীর পানি কিছুটা কমলে মাঠের পানিও কমে যাবে। আমরা আশা করছি মাঠে পানি নেমে গেলে কৃষকরা পুরোদমে আমন চাষ করতে পারবেন।

নিউজনাউ/এফএফ/ ২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...