গৌরমতি আমের ব্যাপক সফলতা

ফখরুল হাসান পলাশ,দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের বীরগঞ্জে গৌরমতি আম চাষে বেশ সফলতা পেল এক বাগানী। ব্যাপক ফলন ও মৌসুমের শেষে আম পাকায় এর বাজার মূল্য অনেক চড়া। ফলে কৃষকের ভাগ্য ফেরাতে এই আম বেশ সহায়ক ভূমিকা রাখছে।

অনেকে এই নতুন জাতের গৌরমতি আম চাষের সফলতা দেখে এই বাগান করতে আগ্রহ হচ্ছেন। তবে আম বাগান করতে সার্বিক সহযোগিতা প্রদান করে যাচ্ছে কৃষি অফিস।

দিনাজপুর বীরগঞ্জ উপজেলার মোহনপুর ইউনিয়নের দক্ষিণ পলাশবাড়ী গ্রামে এক একর ২০ শতাংশ জমিতে গড়ে উঠেছে গৌরমতি আমের বাগান। বাগান মালিক অবসরপ্রাপ্ত ও সমান গনী নামের এক কলেজ শিক্ষক।

সাড়ে তিন বছর পূর্বে চাঁপাইনবাবগঞ্জ থেকে ১শত টি গৌরমতি আমের চারা গাছ দিয়ে বাগানের যাত্রা শুরু হয়। পরে সেই সব গাছ থেকে কলম করে বৃদ্ধি করা হয়েছে প্রায় ২৫০ টি গাছে।

এই বাগানটি করতে এ পর্যন্ত সব মিলিয়ে প্রায় দেড় লাখ টাকা খরচ হলেও এবারই পুরো বাগানের আম (অগ্রিম) বিক্রি হয়েছে ৭ লক্ষ টাকায়। বাগান মালিক বলছেন, অন্যান্য আমের চেয়ে ব্যাপক লাভজনক আম গৌরমতি। পাশাপাশি ফলনও আসে প্রচুর।

এদিকে অনেকেই বাগান দেখতে ছুটে আসছে। এতো ফলন ও গৌরমতি আমের লাভের কথা শুনে অনেকেই এই বাগান করায় উৎসাহী হচ্ছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা আবুরেজা মোঃ আসাদুজ্জামান নিউজনাউকে জানান, এই বাগান করতে কৃষকদের সব রকমের সহায়তা করা হচ্ছে। পাশাপাশি এই আম বাগান সম্প্রসারনের জন্য মাঠ পর্যায়ে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। বীরগঞ্জ উপজেলায় ২ হেক্টর জমিতে গৌরমতি আমের বাগান রয়েছে।

গৌরমতি আম আগস্ট মাসের শেষে থেকে সেপ্টেম্বর মাসের মাঝামাঝি পর্যন্ত সংগ্রহ করা যায়। মৌসুমের শেষে হওয়ায় বাগান থেকেই প্রতি কেজি ৩শ টাকা দরে ফল ব্যবসায়ীরা কিনে নিয়ে যাচ্ছে।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...