গণপরিবহনে অর্থের সাশ্রয়, করোনাকে প্রশ্রয়!

পার্থ প্রতিম নন্দী: গণপরিবহন ফিরেছে তার আগের রুপে। শুধু ভাড়ায় নয়, গাধাগাধি করে দাড়িয়ে যাত্রী নেওয়া থেকে হুড়মুড়িয়ে বাসে-টেম্পুতে উঠা সবকিছুতেই ফিরে এসেছে পূর্বাবস্থা। এতে করে গাড়ি পাওয়া এবং বর্ধিত ভাড়া বেঁচে যাওয়ায় স্বস্তি ফিরেছে মানুষের মধ্যে। তবে এতে করোনার মতো মহামারিকে ভাইরাসকে প্রশ্রয় দেওয়া হচ্ছে বলেও মনে করছেন তারা।

দুয়েক জায়গায় ব্যতিক্রম বাদ দিলে বন্দরনগরী চট্টগ্রামের প্রায় সকল রুটে এবং সকল পরিবহনেই যাত্রীদের থেকে নেওয়া হচ্ছে আগের ভাড়া। মঙ্গলবার (১সেপ্টেম্বর) থেকে কার্যকর হয়েছে আগের ভাড়ায় ফিরে যাওয়া। আজ বুধবারও চলছে সেই একই পুরানো নিয়মে। আজ বরং তুলনামূলক ভাবে রাস্তায় গাড়ি এবং মানুষের সংখ্যা আরো বেশি। অফিসগামী এতো মানুষের চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে গাড়ির হেল্পারদের।

পুরনো ভাড়ায় ফিরে আসলেও সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে চলার কোন লক্ষণ অবশ্য নেই নগরিতে চলাচল করা গণপরিবহন গুলোয়। ৯০ শতাংশ ড্রাইভার, হেলপারদের মুখে নেই মাস্ক। প্রায় শতভাগ গাড়িতেই নেই স্প্রের ব্যবস্থা। তবে কিছুটা ব্যতিক্রম সরকারি বিআরটিসি সার্ভিস গুলোতে। সেখানে দাড়িয়ে যাত্রী নেওয়া হচ্ছে না এবং স্বাস্থ্যবিধি মানার কিছুটা দৃশ্য সেখানে প্রতীয়মান হয়।

গণপরিবহনে পূর্বের ভাড়া আদায় এবং স্বাস্থ্যবিধি মানার পরিদর্শনে আছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এ প্রসঙ্গে মোঃ আলী হাসান নিউজনাউকে, গতকাল থেকে আমাদের অভিযান চলছে। সরকার কর্তৃক ঘোষিত নতুন নির্দেশনা অনুযায়ী পূর্বের ভাড়া মোতাবেক বাস মালিকেরা ভাড়া নিচ্ছে কিনা এবং স্বাস্থ্যবিধি মেনে বাসে যাত্রী বহন করছে কিনা সেই বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে।

সরেজমিনে কয়েকটি জায়গায় আমরা অনিয়ম দেখেছি। মঙ্গলবার ভাড়া বেশি আদায় করার অপরাধে নতুন ব্রিজ এলাকায় ৪ টি মামলায় ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও জানান, অভিযানে স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে মেনে চলাসহ পূর্বের ভাড়া কার্যকর করার জন্য সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সদস্যদেরকে নির্দেশনা দেওয়া হয়৷

এদিকে গণপরিবহনে যাতায়াতকারী প্রায় বেশির ভাগই নিন্ম মধ্যবিত্ত কিংবা মধ্যবিত্ত নির্ধারিত আয়ের শ্রেণিভুক্ত হওয়ায় তাদের বেশিরভাগের বর্ধিত ভাড়া দিতে হিমশিম খাচ্ছিলেন। তাই আগের ভাড়ায় ফিরতে পেরে খুশি যাত্রীরা।

তবে তাদের বেশিরভাগই মানছিলেন স্বাস্থ্যবিধি।

নিউজনাউ/পিপিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...