খুলনায় পাটকল শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষ

খুলনা ব্যুরো: বন্ধ হওয়া রাষ্ট্রায়ত্ব পাটকল চালুর দাবিতে খুলনার আটরা শিল্পাঞ্চলের ইস্টার্ন গেটে মহাসড়ক অবরোধ করেন শ্রমিকরা।

এসময় শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করলে লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে পুলিশ। এ ঘটনায় আটজনকে আটক করা হয়েছে এবং এসময় নয়জন আহত হয়েছেন।

সোমাবার (১৯ অক্টোবর) বেলা ১১টা থেকে ইস্টার্ন গেটে খুলনা যশোর মহাসড়ক অবরোধ শুরু করেন শ্রমিকরা।

বিষয়টি নিশ্চিত করেছেন খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) এডিসি (উত্তর) সোনালী সেন।

আহত শ্রমিকরা হলেন— নাজমা খাতুন, খাদিজা বেগম, হাফিজা বেগম, সুমি রায়, শেফালী বালা, সুচিত্রা বিশ্বাস, সাফিয়া। অন‌্যদের নাম জানা যায়নি।

কেএমপি’র এডিসি (উত্তর) জানান, পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের শ্রমিকরা আজ বেলা ১১টা থেকে ইস্টার্ন গেটে খুলনা যশোর মহাসড়ক অবরোধ শুরু করেন। এরপর পুলিশ অবরোধকারীদের মহাসড়ক থেকে তুলে দেয়। এসময় শ্রমিকরা প্রতিরোধ করে। এক পর্যায়ে শুরু হয় সংঘর্ষ। এ সময় শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করলে লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে পুলিশ।

এ সংঘর্ষে ৯ শ্রমিক ও ৩ পুলিশ আহত হয়েছেন। একজনকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় পুলিশ ৮ জনকে আটক করেছে। এ বিষয়ে বিস্তারিত মিডিয়া সেল থেকে জানানো হবে।

পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের নেতারা জানান, বিজিএমসির দুর্নীতি ও লুটপাটের কারণে পাটকলে লোকসান হয়েছে। লুটপাটের জন্যই পাটকল ও পাটশিল্প আজ ধ্বংসের পথে। অথচ বিজিএমসির দুর্নীতি ও লুটপাটের ফলে সৃষ্ট লোকসানের দায় সাধারণ পাটকল শ্রমিকদের ওপর চাপাচ্ছে। দুর্নীতিবাজদের অন্যায় শাস্তির ফল ভোগ করছেন শ্রমিকেরা। অবিলম্বে পাটকল চালুর দাবি জানান তারা।

ঘেরাও কর্মসূচিতে অংশ নেওয়া গণসংহতি আন্দোলন খুলনা জেলা কমিটির আহবায়ক ও পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের সদস্য মুনীর চৌধুরী সোহেল জানান, বিনা উস্কানিতে পুলিশ শ্রমিকদের ওপর হামলা চালায়। এর ফলে ২ শ্রমিক গুরুতর জখম হয়েছেন। বিজিএমসি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দুর্নীতি ও ভ্রান্ত নীতির কারণে পাটশিল্পে লোকসান হচ্ছে। লোকসানের এই দায় নিষ্ঠুরভাবে শ্রমিকদের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। নিষ্ঠুর এ খেলা বন্ধ করতে হবে। লুটপাটের এ সিন্ডিকেট ভেঙে দিতে হবে। ২৫ পাটকল বন্ধ করা সরকারের সিদ্ধান্ত। সরকার পাটকল বন্ধের জন্য এই করোনাকালকে বেছে নিয়েছে। যাতে শ্রমিকরা আন্দোলন করতে না পারে। তিনি দ্রুত বন্ধ পাটকলগুলো চালুর দাবি জানান।

নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...