করোনা; সারাদেশে ত্রাণ সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিবেদকঃ
বিশ্বব্যাপী মরণব্যাধি করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে। ইতোমধ্যে বাংলাদেশেও কয়েকজন আক্রান্ত হয়েছেন এ ভাইরাসে। মারা গেছে ৫ জন। করোনাভাইরাস আতঙ্ক সহ অঘোষিত লকডাউনের মধ্যে বিভিন্ন জেলায় ত্রাণ সামগ্রী ও ওষুধ বিতরণ করা হয়েছে।

সারাদেশে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

গাইবান্ধা প্রতিনিধি:
গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় করোনাভাইরাস প্রতিরোধে সাবান, মাস্ক ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ করা হয়েছে।

রবিবার (২৯ মার্চ) সকালে রংধনু উন্নয়ন সংস্থার উদ্যোগে উপজেলার মনোহরপুর ইউনিয়নের কয়েকটি গ্রামে এসব বিতরণ করা হয়। এর আগে গোডাউন বাজারে সাধারণ মানুষদের মাঝে সাবান বিতরণ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেরিনা আফরোজ।

এসময় ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক কাজী আরিফসহ সংস্থার সদস্য রাজু আহমেদ, উৎপল, মানিক, রায়হান ও নাজমুলসহ অন্যান্যরা।

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ
চুয়াডাঙ্গায় করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া দরিদ্র মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

শনিবার বিকালে চুয়াডাঙ্গা সদর উপজেলার মোমিনপুর, পদ্মবিলা ও শঙ্করচন্দ্র ইউনিয়নে ৬০টি দরিদ্র পরিবারের মাঝে বিতরণ করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।

ওই দরিদ্র পরিবারের মাঝে ১০কেজি চাউল, ১কেজি তেল, ১কেজি লবণ, আধা কেজি ডাউল, আধা কেজি চিড়া, ৩কেজি আলু ও ১টি সাবান তুলে দেয়া হয়।

জেলা প্রশাসন ও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে প্রাপ্ত ত্রাণ পর্যায়ক্রমে প্রতিটি ইউনিয়নে বিতরণ করা হবে বলে জানান জেলা প্রশাসক।

পাবনা প্রতিনিধি:
পাবনা চাটমোহরে উপজেলার লকডাউন গ্রাম কাটাখালীতে ব্যক্তিগত উদ্যোগে নিম্নআয়ের মানুষদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

রবিবার (২৯ মার্চ) সকালে স্থানীয় ব্যবসায়ী শামীম হোসেন কাটাখালী বাজারের চায়ের দোকানদার, সেলুন কর্মচারীসহ নিম্নআয়ের শতাধিক মানুষের হাতে এসব খাদ্য সামগ্রী তুলে দেন। খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে দশ কেজি চাল, এক কেজি ডাল ও একটি সাবান।

এ সময় স্বাস্থ্য কর্মী ইশারত আলী, কান্দিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইউসুফ আলী, সমাজ সেবক আলম হোসেন, মহরম হোসেন, আব্দুল বারী সরকার, আনসার-ভিডিপির ডিবিগ্রাম ইউনিয়ন দলনেতা রওশন আলম, আলহাজ্ব ইউনুস আলী উপস্থিত ছিলেন।

বরিশাল প্রতিনিধি:
বরিশাল নগরীর দেড় শতাধিক দুস্থ বেকার হয়ে পড়া দিন মজুরি অসহায় পরিবারের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিতরণ করেন বরিশাল জেলা বাসদ নেতৃবৃন্দ।

রবিবার (২৯ মার্চ) বেলা ১২টার দিকে নগরীর প্রাণকেন্দ্র অশ্বিনী কুমার টাউন হল চত্বরে সামনে বসে চার ফুট দুরুত্ব বজায় রেখে সকলকে লাইন দিয়ে এসব নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য তুলে দেন।

নিত্য প্রয়োজনীয় খাদ্যের মধ্যে রয়েছে ৪ কেজি চাল, ৩ কেজি আলু, হাফ লিটার সয়াবিন তেল, ১ কেজি মসুরের ডাল, লবণ ১ কেজি, ১ কেজি পেয়াজ, একটা সাবান ও এক প্যাকেট মশার কোয়েল প্রতি জনের হাতে তুলে দেন বরিশাল জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

এসময় আরো উপস্থিত ছিলেন বরিশাল জেলা বাসদের আহবায়ক ইঞ্জিনিয়ার ইমরান হাবীব রুমন,সমাজতান্ত্রিক রিক্সা শ্রমিক ইউনিয়ন সভাপতি দুলাল মলি­ক,সমাজতান্ত্রিক মহিলা দল সভাপতি মাফিয়া বেগম,জাহাঙ্গীর হোসেন দিদার ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সুজন আহমেদ প্রমুখ।

বাগেরহাট প্রতিনিধি:
বাগেরহাটে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও করোনা সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছে জেলা ছাত্রলীগ।

ছাত্রলীগের উদ্যোগে রবিবার (২৯ মার্চ) সকাল থেকে বাগেরহাট প্রেসক্লাবে কর্মরত সাংবাদিকসহ জেলা পুলিশ, বিদ্যুৎ বিভাগ, শহরের সাধনার মোড়, ঘোষপট্টি, ফলপট্টি মোড়, খুলনা-বাগেরহাট মহাসড়কের ভিআইপি মোড়সহ বিভিন্ন স্থানে পথচারীদের মাঝে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও করোনা সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

করোনাভাইরাসের প্রকোপ শেষ না হওয়া পর্যন্ত জেলা ছাত্রলীগের উদ্যোগে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ অব্যাহত থাকবে বলে জানান ছাত্রলীগ নেতারা।

রাঙ্গামাটি প্রতিনিধি:
করোনাভাইরাস আতংকে ঘরে থাকা রাঙ্গামাটির কর্মহীন আড়াই হাজার পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন। গত তিন দিনে রাঙ্গামাটি পৌর শহর ও ১০ উপজেলার কর্মহীন মানুষের বাড়ী বাড়ী গিয়ে খাদ্য সহায়তা পৌছে দিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ ও ১০ উপজেলার নির্বাহী কর্মকর্তাগণ।

রবিবার (২৯ মার্চ) সকাল থেকে রাঙ্গামাটি পৌরসভার রসুলপুর এলাকায় ৫০টি পরিবারের হাতে খাদ্য সহায়তা তুলে দেন রাঙ্গামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ। এ সময় ৭ নং ওয়ার্ড কাউন্সিলার মোঃ জামাল উদ্দিন, ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গণ উপস্থিত ছিলেন।

বান্দরবন প্রতিনিধি:
করোনাভাইরাস মোকাবেলায় বান্দরবনে কর্মহীন ঘরে বসে থাকা শ্রমজীবী দরিদ্র মানুষদের খাদ্যদ্রব্য সহ ত্রাণ সামগ্রী বিতরণ করছে প্রশাসন-সেনাবাহিনী।

রবিবার (২৯ মার্চ) নিষেধাজ্ঞার চতুর্থ দিনে বান্দরবনের অসহায় শ্রমজীবী ও দিনমজুর পরিবারের ঘরে ঘরে গিয়ে ত্রাণ সামগ্রী পৌঁছে দেন জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম।

এদিকে পার্বত্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বান্দরবান জেলার জন্য ৫০ লাখ টাকা এবং প্রশাসনের পক্ষ থেকে ৪৭ মেট্রিকটন চাল এবং ৩ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও সেনাবাহিনীর নিজস্ব তহবিল থেকে খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে। প্রত্যেক পরিবারকে ১০ কেজি চালসহ তেল,ডাল,লবণ,সাবান প্রদান করা হচ্ছে।

ঘাটাইল প্রতিনিধি:
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় করোনাভাইরাসের কারণে আবদ্ধ থাকা কর্মহীন অসহায় মানুষদের মাঝে আলু পেয়াজ ও চাল বিতরণ করা হয়।

রবিবার (২৯ মার্চ) উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে খাদ্যদ্রব্য বিতরণ করেন ঘাটাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম লেবু।

এ সময় উপস্থিত ছিলেন ঘাটাইল উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক মো. ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান আজাদ, ঘাটাইল উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক ও ঘাটাইল পৌরসভার মেয়র শহিদ্দুজামান খান।

সুনামগঞ্জ প্রতিনিধি:
সারাদেশের মতো করোনা আতঙ্কে ঘরবন্দি অসহায় ও দিনমজুর মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেছে সুনামগঞ্জ জেলা প্রশাসন ও সদর উপজেলা পরিষদ।
রবিবার (২৯ মার্চ) দুপুরে সদর উপজেলা পরিষদের উদ্যোগে লক্ষণশ্রী ইউনিয়নের শতাধিক মানুষের মাঝে ১০কেজি চাল, ১কেজি ডাল ও ২কেজি আলু বিতরণ করা হয়েছে।
খাদ্যসামগ্রী তুলে দেন সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরিফুল ইসলাম।
উল্লেখ্য, আগামী তিনদিনের মধ্যে আরও ৮টি ইউনিয়নের ১৪ শতাধিক মানুষজনের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হবে।

নিউজনাউ/এফএফ/এবি/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...