করোনায় বিপর্যস্ত বরিশালের ছিন্নমূল মানুষগুলো

বরিশাল ব্যুরোঃ বর্তমান বৈশ্বিক মহামারী প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে প্রতি মুহূর্তে যেখানে পুরো বিশ্ব স্থবির হয়ে পড়েছে ঠিক সেই মুহূর্তে দেশের অসহায় মানুষগুলোর জীবনও যেন দিন দিন বিপর্যস্ত হয়ে পরেছে।

নগরীর বিভিন্ন জায়গায় পথশিশু অসহায় মানুষ যাদের নেই কোনো ঘরবাড়ি এমনকি বসতভিটা সড়কের আশেপাশে কিংবা লঞ্চ টার্মিনাল হচ্ছে যাদের রাত্রি পাড় করার তীর্থস্থান তাদেরকে আজও ছুঁতে পারেনি ভয়ানক করোনাভাইরাস।

বরিশাল নদী বন্দর এলাকায় ও দেখা গেছে একই চিত্র। বরিশাল নদী বন্দরে কিংবা তার আশে পাশের ঘুরে দেখা যায় অসহায় ছিন্নমূল শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের নারী-পুরুষ তারা দীর্ঘদিন যাবৎ রয়েছে নদী বন্দর এলাকায় যাদের দেখার কেউ নেই।

তাদেরকে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে করোনাকালীন মুহূর্তে খাদ্য সামগ্রী বিতরণ কিংবা পোশাক সামগ্রী বিতরণ থেকে শুরু করে হ্যান্ড স্যানিটাইজার মাক্সসহ বিভিন্ন প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষার সামগ্রী বিতরণ করা হয়েছে।

এসব মানুষের ঘরবাড়ি ও বসতভিটা না থাকার কারণে এরা নদী বন্দর এলাকায় যেন তাদের আশ্রয়স্থল হয়ে উঠেছে। এই করোনাকালীন মুহূর্তে তাদের পাশে এসে যে ব্যক্তিবর্গরা দাঁড়িয়েছিলেন আবার সেইসব লোক দেখলেই যেন ছুটে চলে যান আর্তনাদের ভাষায় ‘কি যেন তাদের জন্য সুখবর আসছে, এই বুঝি তাদের কোনো থাকার ব্যবস্থা কিংবা খাওয়ার ব্যবস্থা করছে’।

আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে এসব মানুষগুলো পথ চেয়ে বসে রয়েছেন সমাজের বিত্তবান ব্যক্তিদের আশায়। বিত্তবানদের ভালোবাসায় ভরে উঠুক এসব অসহায় ও ছিন্নমূল মানুষগুলোর জীবন ফুটে উঠুক ক্ষণিকের জন্য এদের মুখে একটু হাসি এমনটি প্রত্যাশা সকলের।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...