উন্নয়নের মশাল হাতে তরুণরা

নিউজনাউ ডেস্ক: দেশের আর্থসামাজিক উন্নয়ন অগ্রগতি ও মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে তরুণরা। এসব তরুণদের প্রতিনিধি হয়ে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দেশের উত্তর প্রান্তের প্রবেশদ্বার তাঁতশিল্প সমৃদ্ধ সিরাজগঞ্জের সন্তান তানভীর আনজুম তুষার।

স্বপ্ন দেখেন শোষণ, দারিদ্র, দুর্নীতি মুক্ত, অসাম্প্রদায়িক সোনার বাংলার যেখানে সব কিছুর উর্ধে মানুষ মানুষের জন্য নিবেদিত প্রাণ হয়ে থাকবে। তার লালিত স্বপ্ন আর অদম্য ইচ্ছাশক্তি নিয়ে সেচ্ছাসেবী হিসেবে যেমন সফলতার সাথে কাজ করছেন তেমনি একজন তরুণ সামাজিক উদ্যোক্তা হিসেবেও নিজের জায়গা করে নিয়েছেন।

কাজ করছেন প্রান্তিক এগ্রোর প্রধান নির্বাহী হিসেবে। দেশের সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে প্রতিষ্ঠা করেছেন “উত্তরণ পাঠশালা”। বর্তমানে ২৪ জন সুবিধাবঞ্চিত শিশু সেখান থেকে তাদের মৌলিক শিক্ষার চাহিদা পূরণ করছে।

সম্প্রতি কোভিড-১৯ দুর্যোগে ২৬ শে মার্চ থেকে জনসচেতনতা তৈরিতে পোস্টারিং, মাইকিং কর্মসূচি এর আয়োজন করেছেন। কোভিড-১৯ এর বিপর্যয়ে বিপন্ন ১২০০ মানুষের মাঝে খাদ্য সামগ্রী তুলে দিয়েছেন। হতদরিদ্র গর্ভবতী মা-এর পুষ্টি মেটাতে ৩০০ জন মায়ের হাতে একমাসের পুষ্টি সমৃদ্ধ ডানো মম বিতরণ করেছেন। বন্যা কবলিত ও ক্ষতিগ্রস্ত ২০০০ মানুষের মাঝে ত্রাণ সামগ্রী পৌঁছে দিয়েছেন। তাছাড়াও রমজানে পথচারীদের মাঝে খাবার বিতরণ সহ কোভিড-১৯ মোকাবিলায় সহস্রাধিক মাস্ক বিতরণ করেছেন তিনি।

দেশের দুর্গম চরাঞ্চল সিরাজগঞ্জ এর বড়ধুল, চৌহালি ও শাহজাদপুরে যুবকদের নিয়ে শিশু অধিকারে কাজ করে যাচ্ছেন। বিশ্বব্যাপী পরিচালিত জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গ এর ” ফ্রাইডে ফর ফিউচার” কর্মসূচিও দেশের বিভিন্ন উপকূলীয় জেলা ও উপজেলায় সংহতি জানিয়ে কর্মসূচি পালন করে আসছে। মাদক, ইভটিজিং, বাল্যবিবাহ প্রতিরোধে সামনের কাতারে থেকে প্রতিহত করে চলেছেন প্রতিনিয়ত।

শান্তির পথে তারুণ্যের অংশিদারিত্ব বাড়াতে অগ্রগতির মশাল হাতে তারুণ্যের প্রতিনিধি হয়ে মানবতার কল্যাণে আমৃত্যু কাজ করে যাওয়ার প্রত্যয় নিয়ে গড়তে চান আগামীর সোনার বাংলা। তার এই কাজে সহযোগীতা এবং সব সময় পাশে যারা প্রেরণা যুগিয়েছেন তাদের সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...