কেন জার্মানিতে করোনায় মৃতের সংখ্যা কম

শামসুল আলম: আমরা জানি, ভেন্টিলেটর হচ্ছে কৃত্রিম উপায়ে শ্বাস নেয়ার যন্ত্র। এটি কৃত্রিম উপায়ে মানুষের লান্সে অক্সিজেন প্রবেশ করায় আবার কার্বন ডাই অক্সাইড ত্যাগ বের করে নিয়ে আসে। সাধারণত নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ (ইন্টেন্সিভ কেয়ার ইউনিট) তে এ যন্ত্র রোগীকে সরবরাহ করা হয়ে থাকে। একটি হাসপাতালে এধরণের সুবিধা সম্বলিত এক বা একাধিক ইউনিট থাকলেও কোন হাসপাতালেই তা খুব বেশী থাকে না। হতে পারে সব রোগীকেই এই কৃত্রিম শ্বাস যন্ত্র সরবরাহের দরকার পড়ে না।

 

অধুনা কোভিড১৯ বা করোনা ভাইরাসের সাথে এই ভেন্টিলেটর বা কৃত্রিম শ্বাস যন্ত্র জিনিসটি বারংবার উচ্চারিত হচ্ছে। চুলচেরা বিশ্লেষণ চলছে কার হাতে কতটা ভেন্টিলেটর আছে। ইউরো নিউজ তাদের একটি জরীপে ইউরোপের দেশগুলোর ভেন্টিলেটরের একটি চিত্র তুলে ধরেছে।  তাতে দেখা যাচ্ছে পৃথিবীর সবচেয়ে আধুনিক চিকিৎসা ব্যবস্থা বা স্বাস্থ্য সেবা সমৃদ্ধ দেশেও খুব বেশী ভেন্টিলেটর নাই। যেমন ইটালিতে আছে ৫০০০ এর সামান্য বেশী। যা প্রতি ১০০০ জনের জন্য ১.৫ শতাংশের সামান্য বেশী, ফ্রান্স, ব্রিটেনেও তা ২ শতাংশের কিছু বেশী। তবে ইউরোপের সবচেয়ে বেশি ভেন্টিলেটর আছে জার্মানিতে যা প্রতি ১০০০ জনের জন্য ৬ টি ভেন্টিলেটরের সমান।

 

আর করোনাভাইরাস আক্রান্ত মানুষের মাঝে যাদের সংক্রমণ মারাত্মক পর্যায়ে চলে যায়, তাদের ভেন্টিলেশন জরুরি হয়ে যায়। করোনাভাইরাসের বিরুদ্ধে শরীরের এন্ট্রি বডি সংগ্রাম করে তাকে পরাস্ত করে। যাদের বয়স বেশী অথবা অন্য কোন রোগে ভোগার কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের এ ভাইরাসকে পরাস্ত করতে বেশী সময় লাগে। ফলে তীব্র শ্বাসকষ্ট দূর করতে কৃত্রিম শ্বাস যন্ত্রের সহায়তা লাগে।

ইতালিতে করোনা আক্রান্ত মুমূর্ষু  রোগীর তুলনায় ভেন্টিলেটর কম থাকায় মৃতের সংখ্যা অনেকটা বেশি হচ্ছে। আবার জার্মানিতে আক্রান্ত মানুষের সংখ্যার তুলনায় মৃতের সংখ্যা তুলনামূলক ভাবে অনেক কম। এখানে তাদের ভালো ভেন্টিলেশন ব্যবস্থা সহায়ক ভূমিকা পালন করেছে। হতে পারে জার্মানিতে মৃত্যুর সংখ্যা কম হওয়ার পেছনে এটি একটি কারণ।

ভেন্টিলেটরের গুরুত্ব বিবেচনায় ব্রিটেন জরুরী ভিত্তিতে ১০ হাজার ভেন্টিলেটর তৈরির পদক্ষেপ নিয়েছে আর নিউইয়র্ক ৩০ হাজার ভেন্টিলেটর তৈরির পদক্ষেপ নিচ্ছে।

আর বাংলাদেশে সরকারি বেসরকারি হাসপাতাল মিলে মোট ভেন্টিলেটর ৫০০ এর কম!

শামসুল আলম

প্রবাসী সাংবাদিক

নিউজনাউ/টিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ