সুস্বাদু মিষ্টি পোলাওয়ের রেসিপি

বাঙালির অনুষ্ঠান, আর পাতে থাকবে না পোলাও, সেটা তো ভাবাই যায় না। বাংলার নববর্ষসহ যে কোন উৎসব অনুষ্ঠানে বাঙালিদের কাছে একটি জনপ্রিয় পদ হল পোলাও। একদিকে মিষ্টি মিষ্টি স্বাদ আর অন্যদিকে সুন্দর গন্ধ, আপনার রসনাকে তৃপ্ত করবে। আর রান্না করতে বেশি সময় লাগে না। শুধু ছুটির দিনেই নয় চাইলে অতিথি আপ্যায়নও করতে পারেন এই মিষ্টি পোলাও দিয়ে। সামনেই ঈদ, পূজা, নববর্ষ। তাই দেখে নিন কিভাবে অতি দ্রুত বাড়িতেই বানিয়ে ফেলবেন সুস্বাদু মিষ্টি পোলাও।

উপকরণ: বাসমতি চাল— ৩ কেজি। পানি— ১২ কাপ। কেশর— ৬-৭টি। দুধ— ২ টেবিল চামচ। ঘি ২০০ গ্রাম। কাজু বাদাম— ১৫০ গ্রাম। কিশমিশ— ৫০ গ্রাম। গোটা গরম মশলা— ২ টেবিল চামচ। জয়ফল— এক চিমটে। জয়ত্রী— এক চিমটে। গরম মশলা গুঁড়ো—আধা চা চামচ। কেওড়ার পানি—কয়েক ফোঁটা। গোলাপ জল—কয়েক ফোঁটা। চিনি ১০০ গ্রাম। লবণ— স্বাদ মতো।

প্রণালী: প্রথমে বাসমতি চাল পানিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে চাল ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে কেশর ভিজিয়ে রাখুন। এবার কড়াইয়ে ঘি গরম করে চাল ছ়েড়ে দিন। চাল সামান্য ভাজা ভাজা হয়ে এলে একে একে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি এক চিমটে লবণ ও চিনি দিয়ে দিন। পরিমাণ মতো পানি দিয়ে ভাল করে নাড়াচাড়া করে ঢেকে দিন। ভাত ফুটে জল শুকিয়ে এলে নামিয়ে নিন। একটি কড়াইয়ে ঘি গরম করে কাজুবাদাম হালকা নেড়ে নিন। একই সঙ্গে কিশমিশ, জয়ফল, জয়ত্রী দিয়ে দিন। এ বার মশলা মাখা কাজুবাদাম, কেওড়া পানি, গোলাপ জল ও গরম মশলা গুঁড়ো পোলাওয়ের মধ্যে মিশিয়ে দিন। দুধে ভিজিয়ে রাখা কেশর ও পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢাকনা দিয়ে এক বার ভাল করে ঝাঁকিয়ে নিন। তৈরি হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন পোলাও।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ