লাচ্ছা সেমাইয়ের কুনাফা হোক ইফতারে

নিউজনাউ ডেস্ক: সারাদিন রোজা থাকার পর ঝাল, ভাজাপোড়া সবসময় ভালো লাগে না। একটা না একটা মিষ্টি কিছু খেতে ইচ্ছে করেই। কিন্তু ঠিক কি ধরনের মিষ্টান্ন তৈরি করবেন, তা নিয়ে থাকে চিন্তা। হাতের কাছে যা-ই থাকুক, তা দিয়েই ভিন্ন কোনো আইটেম বানিয়ে ফেলতে পারেন। আজ আপনাদের জন্য থাকছে লাচ্ছা সেমাইয়ের কুনাফার রেসিপি।

যা যা লাগবে

লাচ্ছা সেমাই এক প্যাকেট, মাখন সিকি কাপ (গলানো), তরল দুধ সিকি কাপ, ছানা দেড় কাপ, কনডেন্সড মিল্ক তিন টেবিল চামচ, ক্রিম এক টেবিল চামচ, চিনি এক কাপ, পানি এক কাপের তিন ভাগের দুই ভাগ, কমলার রস এক টেবিল চামচ, লেবুর রস এক চা-চামচ, চেরি বা বাদাম কুচি সাজানোর জন্য, ফুড কালার এক ফোঁটা (পছন্দমতো)।

বানাবেন কীভাবে

চিনি পানি দিয়ে জ্বাল দিয়ে হালকা আঠালো হলে কমলা ও লেবুর রস দিয়ে শিরা তৈরি করে রাখুন। অন্যদিকে, সেমাইতে মাখন ও ধাপে ধাপে দুধ মিশিয়ে নিন যেন সেমাই দলা না পাকিয়ে যায়। হাত দিয়ে সেমাই ঝুরি ঝুরি করে নিন। এবার ছানা ভালোমতো মিহি করে তাতে কনডেন্সড মিল্ক ও ক্রিম মিশিয়ে নিন। একটি প্যানে কিছু মাখন ও ফুড কালার ব্রাশ করুন চারপাশে। এবার প্রথমে সেমাইয়ের এক ইঞ্চি পুরু একটা স্তর করুন। এ সময় প্যানের ভেতরে ধারগুলোতেও সেমাইয়ের স্তর দিন। এবার ছানার পুর দিন। ভালোমতো চেপে চেপে বসিয়ে দিন। সবশেষে আবার সেমাইয়ের স্তর দিয়ে চেপে চেপে ওভেনে ১৭০ ডিগ্রি সেলসিয়াস তাপে বেক করুন ৩০ মিনিট। নামিয়ে পরিবেশনের প্লেটে নিয়ে ওপরে শিরা ঢেলে দিন। এবার সাজিয়ে পরিবেশন করুন কুনাফা।

নিউজ নাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...