মাটন কিমা কারি রান্নার রেসিপি

নিউজনাউ ডেস্কঃ মাংস দিয়ে রান্না করা যায় সুস্বাদু নানা খাবার। যারা মাটন খেতে বেশি ভালোবাসেন, তাদের জন্য মজার একটি পদ হতে পারে মাটন কিমা কারি। গরম ভাত, পোলাও, খিচুড়ি কিংবা পরোটার সাথে খেতে বেশ লাগে। তবে জেনে নেয়া যাক মাটন কিমা কারি তৈরির রেসিপি-
উপকরণ:
২৫০ গাম মাটন কিমা
২টি বড় পেঁয়াজ চিকন করে কাটা
১ টেবিল চামচ রসুন বাটা
২ টেবিল চামচ আদা বাটা
১ চা চামচ ধনে গুঁড়া
১ চা চামচ জিরা গুঁড়া
১/২ চা চামচ গোলমরিচের গুঁড়া
১/৪ চা চামচ গোলমরিচের গুঁড়া
দেড় চা চামচ কাশ্মীরী মরিচের গুঁড়া
১ চা চামচ হলুদ গুঁড়া
দেড় টেবিল চামচ ঘি
প্রয়োজনমতো তেল
১ টা বড় টমেটো কুচি
প্রয়োজন অনুযায়ী গোটা গরম মশলা (লবঙ্গ, দারুচিনি, ছোট এলাচ)
১টি তেজপাতা
স্বাদ মতো লবণ ও চিনি
১ টি বড় সাইজের আলু ডুমো করে কাটা।
প্রণালি: কড়াইতে তেল আর ঘি (১টেবিল চামচ) গরম করে গরম মশলা ফোড়ন দিতে হবে। তারপর তেজপাতা দিয়ে চিনিটুকু দিয়ে দিতে হবে। চিনি গলে গেলে পেঁয়াজ কুঁচি দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে তারপর আদা বাটা, রসুন বাটা, দিয়ে ভালোভাবে মশলা কষাতে হবে তারপর গোলমরিচের গুঁড়া দিয়ে আবার নেড়ে দিতে হবে।
তারপর টমেটো, কাশ্মীরী মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে জিরা গুঁড়া, ধনে গুঁড়া দিয়ে মশলা ভালোভাবে কষিয়ে নিতে হবে। তারপর মাটন কিমা দিয়ে ভালোভাবে কষাতে হবে। একটি কড়াইতে তেল দিয়ে আলুগুলো ভেজে নিতে হবে।
তারপর আলুগুলো দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। প্রয়োজনমতো পানি ও লবণ দিয়ে কুকারে দিয়ে ২টি সিটি দিন। এরপর আঁচ কমিয়ে ১০ মিনিট রেখে দিন।

নামানোর আগে ১ চা চামচ ঘি, ১/৪ চা চামচ গোল মরিচের গুঁড়া, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়া দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। তারপর নিজের মত করে সাজিয়ে পরিবেশন করুন।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...