পাকা আমের তৈরি সুস্বাদু কেক

নিউজনাউ ডেস্কঃ চলছে আমের মৌসুম। আর কেক খেতে কার না পছন্দ ! তাতে যদি যোগ হয় সুস্বাদু আমের স্বাদ, তবে তো কথাই নেই। পাকা আমের গন্ধ ও স্বাদে ভরা কেক তৈরি করতে পারেন ঘরেই। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ: আম ৩টি , লেবুর রস ২ চা চামচ, ব্রাউন সুগার আধ কাপ, বাটার ৭৫ গ্রাম, গুঁড়া দুধ ২কাপ, চিনি দেড় কাপ, ময়দা ২ কাপ, কাস্টার্ড পাউডার ১ কাপ, বেকিং পাউডার ২ টেবিল চামচ, বেকিং সোডা আধ চা চামচ, ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে আম টুকরো করে কেটে লেবুর রসে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এবার পাত্রের তলায় ২ চামচ বাটার লাগান ও এর উপরে ব্রাউন সুগার ভালো করে ছড়িয়ে দিন। তারপর পাত্রটি চুলায় দিয়ে বাটার ও সুগার মিক্সট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পাত্রটি চুলা থেকে নামিয়ে ফেলুন।
লেবুর রস থেকে আমের টুকরোগুলো তুলে নিন। এবার মিক্সট বাটার-চিনির উপরে আমের টুকরোগুলো সাজিয়ে দিন। আরেকটি পাত্রে গুঁড়া দুধ পানিতে মিশিয়ে লিকুইড করে তাতে চিনি ভালো করে মিশিয়ে কাস্টার্ড পাউডার, ভ্যানিলা এসেন্স ও বাটার দিয়ে দিন ও বার বার নাড়তে থাকুন যেন দলা হয়ে না যায়।

অন্য একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার ও বেকিং সোডা চেলে নিন ভালো করে। ময়দার মিশ্রণ দুধের মিশ্রণে ঢেলে নাড়তে থাকুন। সবকিছু এক সঙ্গে মিশে গেলে কেকের মিশ্রণ বেকিং পাত্রে আমের উপরে ঢেলে দিন। ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে রাখুন। কেক ওভেনে ৩০-৪০ মিনিট ধরে রেখে দিন এরপর বের করুন। কেক বের করা হয়ে গেলে আপনার পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন।

নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...