ঘরে তৈরি করুন বিফ সমুচা

নিউজনাউ ডেস্কঃ বৃষ্টিভেজা বিকেলে ভাজাপোড়া কিছু খেতে মন চাইতেই পারে। কিন্তু বাইরে থেকে কিনে আনা খাবার সব সময় স্বাস্থ্যকর না-ও হতে পারে। তাই চেষ্টা করুন ঘরেই তৈরি করে নিতে। এমন দিনে তৈরি করতে পারেন বিফ সমুচা। আসুন জেনে নেয়া যাক-

উপকরণ:
গরুর মাংসের কিমা- ২ কাপ
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১ চা চামচ
গরম মসলা গুঁড়া- ১ চিমটি
গোলমরিচ গুঁড়া- আধা চা চামচ
কাঁচা মরিচ কুচি- ২ চা চামচ
পেঁয়াজ কুচি- ১ কাপ
পুদিনাপাতা কুচি- ২ চা চামচ
লবণ- ১/৩ চা চামচ
তেল- ২ কাপ।
ডো তৈরি করতে যা লাগবে : ময়দা- ২ কাপ, লবণ- ১/৩ চা চামচ, পানি- ময়ান করতে যতটুকু লাগে।

প্রণালি: কিমার সঙ্গে পেঁয়াজ কুচি, পুদিনাপাতা, কাঁচা মরিচ বাদে সব উপকরণ এক সঙ্গে মেখে চুলায় বসিয়ে ঢেকে অল্প আঁচে ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর ঢাকনা উঠিয়ে চুলার আঁচ বাড়িয়ে দিন। আলাদা করে রাখা পেঁয়াজ, পুদিনা, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে রাখুন।
এখন ময়দার সঙ্গে লবণ, অল্প পানি দিয়ে মেখে সাধারণ রুটির মতো করে ডো করে নিন। এই ডো থেকে ছোট ছোট বল বানিয়ে তা থেকে রুটি বানিয়ে নিন। রুটির ওপর অল্প ময়দার গুঁড়া ছিটিয়ে দিন। এবার রুটিতে সামান্য তেল মেখে আর একটি রুটি দিয়ে চেপে দিন। পুনরায় ময়দার গুঁড়া, তেল মেখে আরেকটি রুটি দিন। এভাবে সব রুটি একসঙ্গে করে আবার বেলে নিন।
এবার ননস্টিক তাওয়ায় রুটি হালকা করে এপাশ ওপাশ ভেজে নিন। খেয়াল রাখুন, যাতে নরমাল রুটি ভাজার মতো না হয়ে যায়, কাঁচা ভাবটা যাতে থাকে। এবার রুটিটি মাঝ বরাবর লম্বা করে কেটে নিন। ঠিক একইভাবে অপর দিকও কেটে নিন। ত্রিকোণাকার শেপ হবে প্রতিটি রুটির টুকরা।
এবার খুব সাবধানে সবগুলো রুটি আলাদা আলাদা করে ছাড়িয়ে নিন। এখন একটি করে অংশ নিয়ে পানের খিলির মতো ভাঁজ দিয়ে ভেতরে কিমার পুর দিয়ে বাড়তি অংশ আটার গোলা (আটা পানি দিয়ে গুলিয়ে) দিয়ে আটকে দিন। সবশেষে গরম তেলে ভেজে পরিবেশন করুন মজাদার বিফ সমুচা।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...