ইফতারে মচমচে কিমা বেগুনি

0 7

নিউজনাউ ডেস্ক:

ইফতারে আমাদের বেগুনি থাকবেই। বেগুনি বলতে শুধু বেগুন আর বেসন, ব্যস এতটুকুই। কিন্তু কিমা দিয়েও যে বেগুনি করা যায়, সেটা আমরা অনেকেই জানি না। কিমা বেগুনিকে আরও অনেক বেশি সুস্বাদু এবং জমকালো করতে পারে। তাই আজ থাকছে কিমা বেগুনির রেসিপি।

যা যা লাগবে

গরুর মাংসের কিমা ২০০ গ্রাম, বেগুন প্রয়োজনমতো, পেঁয়াজ ১টি (কুচি), আদা-রসুন বাটা ১ চা চামচ, কাঁচামরিচ ২টি (কুচি), লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, জিরার গুঁড়া আধা চা চামচ, ধনিয়ার গুঁড়া আধা চা চামচ, তেল ভাজার জন্য, বেসনের ব্যাটার তৈরির উপকরণ, বেসন- ১ কাপ, চালের গুঁড়া ১/৩ কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

তেলে হালকা বাদামি করে পেঁয়াজ ভেজে নিন। এরপর আদা রসুন বাটা ও কাঁচামরিচ দিয়ে দিন। একটু নেড়ে লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে নেড়ে কিমা দিয়ে দিন। ভালো করে নেড়ে নিন সব মিশ্রণ। গরম মসলা, জিরা ও ধনিয়ার গুঁড়া দিয়ে দিন। আবারও নেড়ে ১০ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। চুলার আঁচ কমিয়ে দেবেন। ১০ মিনিট পর নামিয়ে নিন কিমা।

এবার বেসনের ব্যাটার বানিয়ে নিন। একে একে সব উপকরণ মেশান। শুকনো উপকরণগুলো আগে মিশিয়ে নিয়ে তারপর আদা-রসুন বাটা দিন। আবারও মেখে নিন। ফ্রিজের ঠাণ্ডা পানি দিয়ে তৈরি করুন ব্যাটার। এতে বেগুনি মচমচে হবে বেশি। অল্প অল্প করে পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। খুব বেশি ঘন বা পাতলা হবে না ব্যাটার। খুব মিহি হতে হবে মিশ্রণটি।

বেগুন গোল করে কেটে নিন। খুব বেশি পাতলা করে কাটবেন না, কারণ কিমা দেওয়ার জন্য মাঝে পকেটের মতো কাটতে হবে। বেগুন গোল করে কেটে ছুরি ঢুকিয়ে মাঝে পকেটের মতো তৈরি করে ফেলুন। বেগুন যত পাতলা রেখে এই পকেটটি তৈরি করা যায় তত ভালো। চামচে করে কিমার মিশ্রণ কেটে রাখা বেগুনের পকেটে ঢুকিয়ে দিন।

প্যানে তেল গরম করুন। বেগুনি ডুবো তেলে ভাজতে হবে। কিমা দেওয়া মুখটা আঙ্গুল দিয়ে চেপে বেগুনের টুকরা বেসনের ব্যাটারে গড়িয়ে তেলে কম আঁচে ভাজুন। কয়েকবার উল্টেপাল্টে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কিচেন টাওয়েলে রেখে তেল ঝরিয়ে পরিবেশন করুন মচমচে কিমা বেগুনি।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...