বাচ্চুর রূপালি গিটার ‘নিজ ভুবনে চির দুঃখী’!

পার্থ প্রতীম নন্দী: তাঁর ছিল এক ‘ফেরারি মন’, যে মনটা ‘মানে না কোনো বাধা’; কাউকে ‘পাবারই আশায় ফিরে আসে বারেবার’। কিন্তু বাংলার ব্যান্ডজগতের চিরপ্রণম্য এবিকে তাঁর ভক্তকুল ফিরে পাচ্ছে না আজ দুই বছর হতে চলল।রূপালি গিটার ফেলে ‘সবাইকে একা করে’ দিয়ে যিনি উড়াল দিয়েছেন আকাশে। আইয়ুব বাচ্চুর জন্মস্থান চট্টগ্রামের প্রবর্তক মোড়ে ঊর্ধ্বাকাশপানে আয়েশি ভঙ্গিতে হেলান দিয়ে দাঁড়িয়ে আছে তাঁর সেই রূপালি গিটার!

বাচ্চুর স্মৃতি জন্মশহরের মানুষের কাছে জাগরূক রাখতে চট্টগ্রাম সিটি করপোরেশন স্থাপন করেছিল তার রূপালী গিটারের ভাস্কর্য। গতবছর ১৮ সেপ্টেম্বর নগরের প্রবর্তক মোড়ে পর্দা উঠেছিল এই রূপালী গিটার ভাস্কর্যের। স্টেইনলেস স্টিলের পাতের গিটারটিতে ছয়টি তার রয়েছে। এর উচ্চতা ১৮ ফুট, বেসমেন্টের উচ্চতা ৪ ফুট।

যদিও বর্তমানে প্রবর্তক মোড়ে এবং মেডিকেলের রাস্তায় ব্রিজ নির্মাণকে কেন্দ্র করে দীর্ঘ এক বছর অযত্নে আছে বাচ্চুর রূপালি গিটার। ভাস্কর্যের একপাশের রাস্তার এমন বেহাল দশা হয়েছে, ভাঙা রাস্তার যন্ত্রণায় সেই পথ পেরোলে কারো নজরে পড়বে না রূপালি গিটার। দ্রুত এই রাস্তার সংস্কার চান এলাকাবাসী। বাচ্চুভক্ত বিশ্ববিদ্যালয় পড়ুয়া রাফিউল ইসলাম প্রবর্তক মোড়ে এসেছিলেন বাচ্চুকে স্মরণ করতে। তিনি নিউজনাউকে বলেন, বাচ্চু ভাইয়ের স্মরণে এই রুপালি গিটার স্থাপনটি খুব ভালো উদ্যোগ। তবে গত একবছর এই পথ দিয়ে যতবার গিয়েছি মন দিয়ে গিটার দেখা হয়নি। রাস্তার এমন বেহাল দশায় সৌন্দর্য অবলোকন এর সুযোগ কই!

যে রূপালি গিটার তাঁর হাতের স্পর্শে প্রাণ ফিরে পেত। সে প্রাণ গান হয়ে সুরের সম্মোহনে ‘দরজার ওপাশে একজন’কে চেনায়, যে ভাবছে ‘সে সুখী’। কিন্তু রাস্তার বেহাল দশায় রূপালি গিটারের এসব আয়োজন যেন ‘নিজ ভুবনে চির দুখী’!

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। বেড়ে উঠেছেন নগরের মাদারবাড়ি এলাকায়। নিউমার্কেট, কাজীর দেউড়ির মোড়, রিয়াজউদ্দিন বাজার, আউটার স্টেডিয়ামকে ঘিরেই ছিল তার পদচারণা আর গান আড্ডা। এরপর চট্টগ্রামের সেই এবি দেশে ছাপিয়ে হয়ে উঠেছেন এশিয়ার সেরা গিটার বাদক।

২০১৮ সালে ১৮ অক্টোবর সকালে রাজধানীতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান আইয়ুব বাচ্চু। চট্টগ্রামে চৈতন্যগলিতে মায়ের কবরের পাশে সমাহিত করা হয় দেশের ব্যান্ড সংগীতের এই কিংবদন্তিকে।

নিউজনাউ/পিপিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...