আদর্শ শিক্ষক হতে চাইলে…

নিউজনাউ ডেস্ক: ‘বড় হয়ে কি হতে চাও তুমি?’ যে কেউ উত্তর দেবে যে ডাক্তার, ইঞ্জিনিয়ার, পাইলট আর নয়ত শিক্ষক হতে চাই। সেই থেকেই স্বপ্ন দেখার শুরু, শিক্ষাজীবনের পথচলা। কিন্তু সবকথার বড় কথা হলো পেশাদারিত্ব। ডাক্তার নতুন জীবন দিচ্ছে, ইঞ্জিনিয়ার অবকাঠামো গড়ছে, আর শিক্ষক তো গোটাজাতিকেই গড়ে তুলছে তিলে তিলে। দেশ ও জাতি গড়ার কারিগরই হলেন শিক্ষক। শিক্ষক মানে তার জ্ঞানকে অন্যের মাঝে ছড়িয়ে দেওয়া। একজন শিক্ষককে অন্যরকম আদর্শ ধারণ করে প্রতিষ্ঠিত হতে হয়। আজ বিশ্ব শিক্ষক দিবসে আদর্শ শিক্ষক হয়ে ওঠার কিছু দিক আলোচনা থাকছে আপনাদের জন্য-

১. একজন আদর্শ শিক্ষক হতে হলে সবসময় সব পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে। শিক্ষার্থীদের যেকোনো সমস্যার সমাধানে যেন তিনি এগিয়ে আসতে পারেন, সে বিষয়ে সতর্কতা প্রয়োজন। সার্বিক প্রয়োজনে পাশেও থাকতে হবে।

২. নিজেকে সবসময় পড়াশোনার মধ্যে রাখতেই হবে, জ্ঞানচর্চার কোনো বিকল্পই নেই। এই জ্ঞানই শিক্ষার্থীদের মাঝে বিস্তৃত করতে হয়।

৩. শিক্ষককে অবশ্যই সব ধরনের পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিতে জানতে হবে। তা না হলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। যেকোনো পরিবর্তনে নিজেকে খাপ খাইয়ে চলতে হবে।

৪. শিক্ষার্থীদের অবশ্যই সত্যের পথে পরিচালিত করার মনোভাব রাখতে হবে। কারণ তার কাছে অন্যায়ের কোনো আশ্রয় নেই। তিনি সবসময় ন্যায়ের সাথে চলতে পরামর্শ দেন এবং সত্যের আদর্শে নিজেদের গড়ে তুলতে নির্দেশ দেন।

৫. একজন আদর্শ শিক্ষক শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট উপায়ে পড়িয়ে থাকেন এবং সবসময় উৎসাহ দিয়ে থাকেন। তিনি জানেন উৎসাহ ছাড়া একজন শিক্ষার্থী ভালোভাবে এগোতে পারে না। এ কারণে শিক্ষার্থীদের কল্যাণে তিনি তাদের উৎসাহ দিয়ে থাকেন সঠিকভাবে এগিয়ে যেতে।

৬. একজন আদর্শ শিক্ষক ছাত্রছাত্রীদের সাথে এক ধরনের আত্মিক বন্ধন তৈরি করে ফেলেন। যার ফলে ছাত্রছাত্রীরা যেকোনো সমস্যায় শিক্ষকের কাছে চলে যান এবং তিনি তা খুব সহজ উপায়ে সমাধান করে দেন।

৭. একজন আদর্শ শিক্ষককে ভালোভাবে জানতে হবে যে কোন উপায়ে শিক্ষার্থীদের পড়ালে তারা বিষয়টিকে খুব সহজই গ্রহণ করতে পারবে এবং কোনো ধরনের বিরক্ত লাগবে না। তাই তিনি পড়ানোর মাধ্যমটিকে আনন্দময় করে তোলেন।

মনে রাখতে হবে যে, কঠিন হয়ে বা শুধু শাসন করেই শিক্ষাপ্রদান সম্ভব নয়। নমনীয়তাই শিক্ষকতার মূলমন্ত্র হয়ে উঠুক, শিক্ষক দিবসে এই কামনাই হোক।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...