alo
ঢাকা, রবিবার, নভেম্বর ২৭, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

শীতে ত্বকের যত্নে যা করবেন

প্রকাশিত: ১৮ নভেম্বর, ২০২২, ০২:৫১ পিএম

শীতে ত্বকের যত্নে যা করবেন
alo

নিউজনাউ ডেস্ক: শীতের আগমন ঘটেছে। এই আগমনে ত্বকের যত্নে সতর্ক থাকতে হবে। ত্বককে সুন্দর তরতাজা আর উজ্জ্বল রাখতে হলে অতিরিক্ত সূর্যরশ্মি অর্থাৎ অতিবেগুনি রশ্মি এড়িয়ে চলতে হবে। তা না হলে ত্বক বুড়িয়ে যাবে। সে ক্ষেত্রে একটি ছাতা বা টোকাজাতীয় টুপি ব্যবহার করা যেতে পারে।


যারা এগুলোকে রুচিসম্মত মনে না করেন তারা যে কোনো একটি উৎকৃষ্ট সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করতে পারেন। প্রশ্ন আসতে পারে, কোন সানস্ক্রিন আপনি ব্যবহার করবেন? এ ক্ষেত্রে প্রথমেই আপনার ত্বকের রং বিবেচনায় আনতে হবে। যে ত্বকের রং যত সাদা, সে ত্বক সূর্যালোকে তত বেশি নাজুক। সেই সঙ্গে শুরু হয়েছে ত্বকের নানাবিধ সমস্যা। তাই এখন থেকেই শুরু হোক ত্বকের বাড়তি যত্ন। এতে শীতের শুষ্কতা কমিয়ে ত্বককে করবে মসৃণ এবং স্বাস্থ্যোজ্জ্বল।
অনেকেই ফেসওয়াশ ব্যবহার করেন। কিন্তু শীতকালে ত্বক খুব শুষ্ক থাকে। তাই এ সময়ে দিনে দুইবার মুখ  ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করা উচিত।

মুখ ফেসওয়াশ দিয়ে  পরিষ্কারের পর অবশ্যই টোনার দেবেন। এক্ষেত্রে ত্বকের ধরন অনুযায়ী টোনার বেছে নেবেন।

সিরাম ত্বকে সঠিক পুষ্টি জোগায়। এর সাহায্যে বার্ধক্যের লক্ষণ এবং ব্রণও নিয়ন্ত্রণ করা যায়। তাই শীতকালে ত্বকে অবশ্যই সিরাম ব্যবহার করবেন। সিরাম লাগানোর পর ত্বকে পুষ্টি জোগাতে অবশ্যই ময়েশ্চারাইজার মেখে নেবেন। এটি ত্বককে নরম রাখে।

শীতকালে ঠোঁটের যত্ন নেওয়াও জরুরি। কারণ এ সময়ে ঠোঁট ফেটে যায়। এক্ষেত্রে শুষ্ক ঠোঁট ফাটার সমস্যা থেকে রেহাই পেতে লিপবাম ব্যবহার করুন।

শীতের রাতে ঘুমানোর আগে অবশ্যই মুখে নাইট ক্রিম মাখবেন। এটি ব্যবহার করলে আপনার ত্বক কোমল এবং উজ্জ্বল রাখবে। ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

মুখমণ্ডলের পাশাপাশি হাত-পায়ের যত্ন নেওয়াও জরুরি এই মৌসুমে। এজন্য হ্যান্ড অ্যান্ড ফুট ক্রিম ব্যবহার করতে পারেন।

পানি ত্বকের ময়েশ্চারাইজ হিসেবে কাজ করে। প্রচুর পরিমাণে পানি পান করলে ত্বকের ময়েশ্চারাইজ বজায় থাকবে। এছাড়া এই মৌসুমে প্রচুর রঙিন শাক-সবজি পাওয়া যায়, যা খেলে ত্বক ভালো থাকে।

নিউজনাউ/এসএইচ/২০২২ 
 

X