alo
ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

কোটিপতিদের আবাসস্থল দুবাই, ধনী শহরের তালিকায় ২৩তম

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০২২, ০৮:৫২ পিএম

কোটিপতিদের আবাসস্থল দুবাই, ধনী শহরের তালিকায় ২৩তম
alo

 

নিউজনাউ ডেস্কঃ দুবাই শহর অক্ষরিক অর্থেই এখন হয়ে উঠছে কোটিপতিদের আবাসস্থল! বিশ্বের ১৩জন বিলিয়নিয়ার, ২০২জন সেন্টি-মিলিয়নিয়ার এবং প্রায় ৬৮ হাজার মিলিয়নিয়ারের আবাসস্থল সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। এমন অবাক করা তথ্যই জানিয়েছে হেনলি গ্লোবাল সিটিজেন রিপোর্টের সর্বশেষ একটি সমীক্ষা।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Dubai (@dubai)

যদিও আরও অবাক করা তথ্য হলো এতো বিশাল সংখ্যক ধনীদের নিয়েও ধনীদের এই তালিকায় দুবাইয়ের অবস্থান ২৩ তম। তালিকার শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্রের শহর নিউইয়র্ক। ৩ লক্ষ ৪৫ হাজার ৬০০ মিলিয়নিয়ারের বাস আমেরিকার এই শহরে।

 

এ ছাড়া যুক্তরাষ্ট্রের আরো ৫ শহর জায়গা করে নিয়েছে এই তালিকার শীর্ষ ২০-এ। শহরগুলো হলো- সান ফ্রান্সিসকো, লস এঞ্জেলেস, শিকাগো, হিউস্টন ও ডালাস। তালিকার দুইয়ে আছে টোকিও, তিনে ও চারে আছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো বে এরিয়া ও লন্ডন। দুই চীনা শহর বেইজিং ও শাংহাই আছে ৯ম ও ১০ম স্থানে। 

পাশাপাশি সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়ার অন্তত একটি করে শহর স্থান পেয়েছে তালিকার শীর্ষ ২০-এ। সিডনি আছে ১১ তম স্থানে, জুরিখ ১৫তম, মেলবোর্ন ১৭তম এবং জেনেভা ১৯তম। সিঙ্গাপুর ৫ম, হংকং ১২তম, ফ্রাঙ্কফুর্ট ১৩তম, টরোন্টো ১৪তম, সিওল ১৬তম এবং প্যারিস আছে ২০তম স্থানে।

২০২১ এর তালিকা থেকে সবথেকে বেশি উন্নতি করেছে হিউস্টন, তারা এগিয়েছে চার ধাপ। এদিকে চার ধাপ পিছিয়েছে হংকংও।

 

 

 

হেনলি গ্লোবালের এই তালিকাতে মূলত বিনিয়োগকারীদের বেসরকারি সম্পদ ও বিনিয়োগের ক্ষেত্রে বিশ্বব্যাপী যে প্রবণতা তাকে হিসেব করে এই তালিকা প্রকাশ করা হয়। তালিকায় দুবাইকে দ্রুত বর্ধনশীল শহর বলেও আখ্যায়িত করা হয়েছে। তালিকায় দুবাইয়ের কিছু অভিজাত আবাসিক এলাকা যেমন আমিরাত হিলস, জুমেইরা গলফ এস্টেট এবং পাম জুমেইরাকে দুবাইয়ের গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Dubai (@dubai)

 

 

সম্প্রতি পর্যটন, হোটেল, আর্থিক সেবা, তেল ও গ্যাস, আবাসন, পরিবহনসহ বেশ কয়েকটি খাতে দ্রুত উন্নতি করছে দুবাইয়ের অর্থনীতি।

বিশেষজ্ঞদের মতে, দুবাইয়ের মিলিয়নিয়ারের সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। সে হিসেবে সর্বশেষ তালিকায় ২৫তম অবস্থানে থাকা মুম্বাই, ৩০তম অবস্থানে থাকা চীনের শহর শেনজেন এর সাথে ২০৩০ সালে শীর্ষ ২০ শহরের তালিকায় থাকতে পারে দুবাইও। তাদের মতে, রিয়াদ, শারজাহ, লুয়ান্ডা, আবু ধাবি, দোহা ও লাগোসের মতো যেসব শহরে তেল এবং গ্যাস শিল্প ভালো করছেম তারাই এই তালিকায় দ্রুত উপরের দিকে উঠে আসছে।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Dubai (@dubai)

 

 

 

তবে লুগানোর মতো অবাক করার মতো কিছু শহরও জায়গা পেয়েছে এই তালিকায়। ইউরোপের ‘অবসরপ্রাপ্তদের শহর’ নামে খ্যাত এই শহরের তালিকায় স্থান পাওয়া অবাক করেছে অনেককেই।

এছাড়া ভারতের ‘গার্ডেন সিটি’ বা ‘সিলিকন ভ্যালি অব ইন্ডিয়া’ নামে খ্যাত বেঙ্গালুরুও হয়ে উঠছে মিলিয়নিয়ারদের ঠিকানা। এর অন্যতম কারণ অবশ্য আইটি, বায়োটেকনোলজি এবং  আউটসোর্সিংয়ে এই শহরের উত্তরোত্তর সাফল্য। এমনকি চায়নার নৈসর্গিক সৌন্দর্যের শহর হাংজুও আকৃষ্ট করছে বিশ্বব্যাপী ধনীদের।

নিউজনাউ/একে/২০২২

X