alo
ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

সিআরবিতে ‘বইবন্ধু’র সাথে বই বিনিময় উৎসব

প্রকাশিত: ২০ জানুয়ারী, ২০২৩, ১০:০৬ পিএম

সিআরবিতে ‘বইবন্ধু’র সাথে বই বিনিময় উৎসব
alo

 

নিউজনাউ ডেস্ক: ‘বইবন্ধু সংগঠন’ এর উদ্যোগে চট্টগ্রামের সিআরবিতে অনুষ্ঠিত হলো বই বিনিময় উৎসব ২য় পর্ব।

শুক্রবার (২০ জানুয়ারি) সাপ্তাহিক ছুটি হওয়ায় এই ইভেন্টে ভীড় জমেছিল লেখক-পাঠকসহ বইপ্রেমী বিভিন্ন পেশার মানুষের।

২০১৮ সালে বইবন্ধু সংগঠনের যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠিত হওয়ার বছর থেকে বিভিন্ন স্থায়ী-অস্থায়ী পাঠাগার স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম করে আসছে ‘বইবন্ধু’। তাদের এই কার্যক্রমের মধ্যে বই বিনিময় উৎসব ছিল জনপ্রিয় একটি মেগা ইভেন্ট। এর মধ্যেই লেখক-পাঠক থেকে শুরু করে বিভিন্ন পেশার মানুষের নজর কেড়েছে। ইভেন্টের এমন জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে যে রাজধানী পেরিয়ে এবার চট্টগ্রামে আয়োজিত হয়েছে (চট্টগ্রাম পর্ব-২)।

আজকের উৎসবের স্লোগান ছিল নিজের সংগ্রহে থাকা যেসব বই ঘরের কোণায় ধুলো জমে আছে, সেগুলোর বিনিময়ে অন্য বই নিন।

যান্ত্রিকতার এই শহরে নানা ধরণের উৎসব হয়। কিন্তু সেই তুলনায় বই নিয়ে উৎসব কম হয়।বছর ঘুরে না হয় একবার বই মেলা আসে। কিন্তু তার মধ্যে বই বিনিময় ভিন্ন একটি উদ্যোগ। তাই এইবার ব্যতিক্রমী এই বই বিনিময় উৎসবকে নিয়ে আবারো আসর জমে উঠেছে নগরীতে।


এইবারের উৎসবে ভিন্নধর্মী চিএ দেখা যায়। মানুষের পড়ে ফেলা বা বাসার কোণে ফেলে রাখা বই দিয়ে নিয়ে যেতে পারবে যেকোন পছন্দের বই।  এক্ষেত্রে বইগুলো বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা ছিল। একই ক্যাটাগরির বইয়ের বিনিময়ে মিলেছে একই ক্যাটাগরির বই। সর্বমোট আটটি ক্যাটাগরিতে বই রাখা ছিল। এছাড়াও একটি কিংবা তারও অধিক, সর্বোচ্চ ১০টি বই দিয়ে বিনিময় করার সুযোগ ছিল সম পরিমাণ বই।


এইবারের পর্বে বইবন্ধুর লক্ষ্য ছিল ২০হাজারের অধিক বই বিনিময় করার। এবং বইবন্ধু সেই লক্ষ্যে সম্পন্ন করতে সমর্থ হয়েছে। ছোট-বড় নির্বিশেষে সকল ধরণের পাঠকের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মুখর ছিল এই উৎসব। বইবন্ধুর প্রতিবারই চায়  বইয়ের আলোচনা হোক, বই নিয়ে পাঠকদের মিছিল হোক।বইয়ের সাথে পাঠকদের সম্পৃক্ততা আরো দৃঢ় হোক। 



এইবারের উৎসবে অতিথি হিসেবে ছিলেন  জনপ্রিয় কথাসাহিত্যিক বাদল সৈয়দ, লেখক ও কথা সাহিত্যিক শামসুদ্দিন শিশির, Rank FC এর সিইও এবং লেখক তানভীর শাহরিয়ার রিমন, রোটারিয়ান ও শিক্ষানুরাগী মুহাম্মদ মুজিবুর রহমান, ব্যবসায়ী ও বিশিষ্ট সমাজসেবক এম এ রহিম, লেখক ও প্রকাশক গোফরান উদ্দিন টিটু, এক্স অনারারি কনসাল জেনারেল অব জাপান ইন চট্টগ্রাম মোহাম্মদ নুরুল ইসলাম, শিশু সংগঠক ও লেখক তারিকুল ইসলাম বিপু প্রমুখ।



এদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত স্বতঃস্ফূর্ত ভাবে প্রোগ্রাম সফল করার লক্ষ্যে ১০০ জন সেচ্ছাসেবক এবং টিম ম্যানেজমেন্টের সকল সদস্যদের উপস্থিতি ছিল।


নিউজনাউ/এসবি/২০২৩

X