alo
ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২ খ্রিস্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

চট্টগ্রামে সুফি সম্মেলনে শুক্রবার সন্ধ্যায় সুফি সংগীত

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২২, ১০:৩৪ পিএম

চট্টগ্রামে সুফি সম্মেলনে শুক্রবার সন্ধ্যায় সুফি সংগীত
alo

 

চট্টগ্রাম ব্যুরো: শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্ট-এর সার্বিক ব্যবস্থাপনায় ও মাইজভাণ্ডারী একাডেমির উদ্যোগে ২ দিনব্যাপী ৭ম জাতীয় সুফি সম্মেলন ২০২২-এর প্রথম দিবস সমাপ্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল দশটায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউশন-এ শুভ উদ্বোধনী অনুষ্ঠানের পর সম্মেলনের প্রথম দিবসের কার্যক্রম শুরু হয়।


এতে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। গেস্ট অব অনার ছিলেন প্রফেসর ইমেরিটাস ও সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম শমসের আলী।

এবারের ২ দিনব্যাপী ‘৭ম জাতীয় সুফি সম্মেলন’র মটো হিসেবে “উপমহাদেশের শান্তি সম্প্রীতি সুরক্ষায় দরবেশগণের ভূমিকাঃ বর্তমান প্রেক্ষিত” নির্ধারণ করা হয়েছে। ১৭ ও ১৮ নভেম্বর ২০২২ বৃহস্পতি ও শুক্রবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে দুই দিনে মোট চারটি একাডেমিক সেশনে উনিশটি প্রবন্ধ উপস্থাপন এবং শুরুতে উদ্বোধনী ও শেষের দিনে সমাপনী অনুষ্ঠান ও সুফি সংগীতানুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন সমাপ্ত হবে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি মাননীয় উপাচার্য প্রফেসর এম সিকান্দর খান।

উল্লেখ্য, মাইজভাণ্ডারী একাডেমি সুফিবাদের প্রচার ও প্রসারের লক্ষ্যে চট্টগ্রাম ও রাজধানী ঢাকায় বিগত ২০১০ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক সুফি সম্মেলনের আয়োজন করে আসছে। ইতোমধ্যে ২টি জাতীয় ও ৪টি আন্তর্জাতিক সুফি সম্মেলন আয়োজন করেছে। বিগত সম্মেলনসমূহে দেশবরেণ্য ও খ্যাতিমান উলামা মাশায়েখ ও শিক্ষাবিদ ছাড়াও মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, মিশর, সুদান, জর্ডান, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আমেরিকা, ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশের সুফি স্কলারগণ উপস্থিত ছিলেন।

প্রথম দিবসে ‘সুফিবাদ ও বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ইমেরিটাস, সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ড. এম শমসের আলী, ‘সুফিবাদ ও বাঘার খানকাহ্’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম শামীম, ‘সুফিবাদ ও মাইজভাণ্ডারীয়া ত্বরিকা’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. এম শফিকুল আলম, ‘বেলায়তে মোতলাকা: আত্মদর্শন এবং হযরত মনসুর হাল্লাজ’ প্রবন্ধ উপস্থাপন করেন মাসিক আলোকধারার সম্পাদক অধ্যাপক জহুর উল আলম, ‘সুফি দর্শন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ’ প্রবন্ধ উপস্থাপন করেন চবি ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগের সভাপতি ও সহযোগি অধ্যাপক মোহাম্মদ মীর সাইফুদ্দিন খালেদ চৌধুরী, ‘সুফিবাদই ইসলামের দার্শনিক ভিত্তি’ প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকার শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিজামউদ্দিন জামি, ‘ইসলাম ও অসাম্প্রদায়িকতা’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের প্রাক্তন সভাপতি ড. মোঃ নুরে আলম, ‘সুফি দর্শনে ওয়াহদাতুল ওজুদ ও ওয়াহদাতুল শুহুদ: একটি পর্যালোচনা’ প্রবন্ধ উপস্থাপন করেন চবি আরবি বিভাগের সহযোগি অধ্যাপক ড. মোঃ জাফর উল্লাহ্’, ‘ইসলামের শুচি স্নিগ্ধ রূপ’ প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক ও গবেষক মুহাম্মদ ওহীদুল আলম।

আগামীকাল ১৮ নভেম্বর ২০২২ শুক্রবার নগরের ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য দুইটি একাডেমিক সেশনে প্রবন্ধ উপস্থাপন এবং সমাপনী অনুষ্ঠানে সুফি সংগীতানুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন সমাপ্ত হবে।

নিউজনাউ/পিপিএন/২০২১

X