alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

পরিকল্পিত চট্টগ্রাম নগর গড়ার তাগিদ পরিকল্পনাবিদদের

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫১ পিএম

পরিকল্পিত চট্টগ্রাম নগর গড়ার তাগিদ পরিকল্পনাবিদদের
alo

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরে পর্যাপ্ত উন্মুক্ত পরিসর রক্ষা; খেলার মাঠ ও উদ্যান রাখার ওপর গুরুত্ব দিয়ে মহাপরিকল্পনা প্রণয়ন করতে বলা হয়েছে। বাস্তবসম্মত ও সমন্বিত মাস্টারপ্ল্যান করে পরিকল্পিত চট্টগ্রাম নগর গড়ার তাগিদ দিয়েছেন পরিকল্পনাবিদরা।

বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সম্মেলন কক্ষে আয়োজিত নিরাপদ, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক নগর মহাপরিকল্পনা শীর্ষক অংশীজন সভায় এ তাগিদ দেন তাঁরা। এতে সহযোগিতা করে ইউএনডিপি, ইপসা ও সেভ দ্য চিলড্রেন।

সভায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি মুহাম্মদ রাশিদুল হাসান বলেন, নতুন মহাপরিকল্পনায় উন্মুক্ত পরিসর, খেলার মাঠ ও উদ্যান বিষয়ে গুরুত্ব দিতে হবে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, আগের মহাপরিকল্পনা করা হয়েছিল ঘরে বসেই। তাই অনেক গলদ ছিল। এবার যেন তা না হয়।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সাবেক চেয়ারম্যান দেলোয়ার মজুমদার বলেন, নগর পরিকল্পনায় মানসিক সুস্থতা বিষয়ে নজর দিতে হবে। আইইবি-চট্টগ্রাম কেন্দ্রের সম্পাদক শহিদুল আলম বলেন, উন্নয়ন কাজ চলার সময় বারবার নকশা পরিবর্তনের কারণে ব্যয় বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে জনগণের ভোগান্তি। ভবিষ্যতে যেন না হয়, তা নিশ্চিত করতে হবে।

বেসরকারি সংস্থা ঘাসফুলের চেয়ারম্যান মনজুর-উল-আমিন চৌধুরী বলেন, জলাবদ্ধতা নিরসনে বাড়ইপাড়া খাল খননের উদ্যোগ নেওয়া হয়েছিল। দু'জন মেয়র চলে গেছেন। কিন্তু সে খাল কই? রাস্তার ওপর উড়াল সড়ক করা হয়েছে। আর রাস্তায় বুকসমান পানি। তাহলে কী উন্নয়ন হলো?

সভাপতির বক্তব্যে সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ সমকালকে বলেন, একটি নগরের জন্য মহাপরিকল্পনা খুবই গুরুত্বপূর্ণ। তাই যুগোপযোগী মহাপরিকল্পনা প্রণয়ন করতে হবে। বাস্তবতাকে বিবেচনায় নিয়ে এ পরিকল্পনা প্রণয়ন করতে হবে। 

সভায় চট্টগ্রাম নগর মহাপরিকল্পনা নিয়ে সিডিএর উপপ্রধান নগর পরিকল্পনাবিদ ও প্রকল্প পরিচালক আবু ঈসা আনছারী এবং 'চট্টগ্রাম নগরের আপৎকালীন পরিকল্পনা' নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চুয়েটের সহকারী অধ্যাপক শাহজালাল মিশুক। বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রাক্তন ডিন অধ্যাপক আবু নোমান, সিডিএ সচিব আনোয়ার পাশা, কবি ও সাংবাদিক ওমর কায়সার, স্থপতি আশিক ইমরান, চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর জহুরুল আলম ও মোবারক আলী, নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, কলেজছাত্রী পারভীন আক্তার ও নিশাত সুলতানা।

 

 

নিউজনাউ/পিপিএন/২০২২

X