alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

চট্টগ্রামে দখলমুক্ত হলো ১০ কোটি টাকা মূল্যের সরকারী জায়গা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৫৬ পিএম

চট্টগ্রামে দখলমুক্ত হলো ১০ কোটি টাকা মূল্যের সরকারী জায়গা
alo

 

চট্টগ্রাম ব্যুরোঃ নগরের পাঁচলাইশ থানার পূর্ব নাসিরাবাদ এলাকা থেকে প্রায় ১৫ শতক সরকারী সম্পত্তি উদ্ধার করেছে জেলা প্রশাসন। যার আনুমানিক মুল্য প্রায় ১০ কোটি টাকা।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে পরিচালিত অভিযানে এ সম্পত্তি উদ্ধার করে সেখানে সাইন বোর্ড টাঙ্গিয়ে দেয়া হয়। পাঁচলাইশ থানা পুলিশ এ অভিযানে সহযোগিতা করেন। 
নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, অবাঙ্গালী নেছার আহমদ, পিতা-আবদুল কাদের এর পক্ষে বাংলাদেশ সরকার এর নামে এ সম্পত্তি (সরকারি সম্পত্তি হিসাবে) ৬২৯ নং খতিয়ানে সর্বশেষ বিএস জরিপ চূড়ান্ত আছে। সেই জমি নিয়ে ভূমি আপিল বোর্ড (ফুল বোর্ড) মামলা হলে গত ২০শে জুন সরকারের পক্ষে রায় হয়।

সরকারি আদেশ অমান্য করে ‘রাজবাড়ী হোল্ডিং লিমিটেড’ নামের একটি ডেভেলপার কোম্পানি জায়গাটিতে স্থাপনা নির্মাণ করছিলো। সংবাদ পেয়ে মঙ্গলবার সকাল ১০টায় সরকারি জমি দখল বুঝে নিয়ে সরকারি সম্পত্তি হিসাবে সাইন বোর্ড টাঙ্গিয়ে দেয়া হয় এবং অবৈধ নির্মাণ সামগ্রীগুলো ২৪ ঘন্টার মধ্যে সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়।
একই সাথে নির্ধারিত সময়ের মধ্যে মালামালগুলো সরিয়ে নিবেন বলে হুমায়ুন কবির নামক এক ব্যক্তি অঙ্গিকারনামা প্রদান করেন।
সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক আরও জানান, সরকারি জমিতে অবৈধ অনুপ্রবেশকারী যে কেউ হউক না কেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। 
চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, সরকারী খাস জমি উদ্ধারে আমরা তৎপর রয়েছি। চট্টগ্রাম মগানগর ও জেলার উপজেলাগুলোতে বেহাত ও বেদখল হওয়া জায়গা উদ্ধার করা হচ্ছে। এই কয়েকদিনে ভূমিদস্যুদের কবল থেকে সরকারের কয়েক কোটি টাকার জমি উদ্ধার করেছি। ভূমিদস্যুদের লোলুপতা থেকে সরকারী জায়গা উদ্ধারের জন্য এসিল্যান্ডসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে।

নিউজনাউ/একে/২০২২

X