alo
ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সীতাকুণ্ডের বিস্ফোরণে নিহত আরো দুই মরদেহ শনাক্ত

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৪৮ পিএম

সীতাকুণ্ডের বিস্ফোরণে নিহত আরো দুই মরদেহ শনাক্ত
alo

চট্টগ্রাম ব্যুরো:  সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে নিহত আরও দুই জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।  

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গ থেকে মরদেহ দুটি হস্তান্তর করা হয়।

 

শনাক্তকৃতরা হলেন- নোয়াখালীর হাতিয়া উপজেলার সিরাজপুর গ্রামের মো. মাঈন উদ্দিন (২৩) ও কোম্পানীগঞ্জ উপজেলার শাহজাদপুর গ্রামের মো. জুয়েল রানা (৩১)।  

মাঈন উদ্দিনের মরদেহ তার বাবা হেদায়েত উল্ল্যাহ’র কাছে এবং জুয়েল রানার মরদেহ তার স্ত্রী জেসমিন আক্তারকে হস্তান্তর করা হয়।

এ নিয়ে শনাক্ত করা হয়েছে মোট ৩৯ জনের মরদেহ। গত ৪ জুন রাতে কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে ৫০ জনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে ২৯ জনকে প্রথমে শনাক্ত করা হয়। এছাড়া বিকৃত হয়ে যাওয়া ২২টি দেহাবশেষের ডিএনএ সংগ্রহ করে সিআইডি। ফরেনসিক ল্যাবে পরিচয় শনাক্ত হওয়ার পর গত ৭ জুলাই ৮টি মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। সর্বশেষ ১৫ সেপ্টেম্বর আরও ২টি মরদেহ শনাক্ত হলো।

সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক জানান, পরিচয় শনাক্ত না হওয়া ১৪টি দেহাবশেষের মধ্যে ৩টির ডিএনএ নমুনা পরীক্ষার ফলাফল পেয়েছে সিআইডি। এর মধ্যে দুজন মাঈন উদ্দিন ও জুয়েল রানা। আরেকটি দেহাবশেষ আগে শনাক্ত হওয়া আবুল হাসেমের মরদেহের খণ্ডিতাংশ। ওই মরদেহ আগেই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছিল।

পরিদর্শক সুমন বলেন, “বিভিন্ন সময়ে মানবদেহের যেসব খণ্ডিত অংশ উদ্ধার করা হয়েছিল, সেগুলোকে আমরা এক একটি লাশ হিসেবে ধরে নিয়ে ডিএনএ প্রোফাইল করতে পাঠিয়েছিলাম। সে হিসাবে মোট ২২টি লাশের ডিএনএ প্রোফাইল করা হয়েছিল।

“তার মধ্যে ১১টি প্রতিবেদন আমরা পেয়েছি, যেগুলোর মধ্যে দুইটি প্রতিবেদন একই ব্যক্তির।”

ডিএনএ প্রতিবেদনের অপেক্ষায় বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গের হিমাগারে ১১টি লাশ রয়ে গেছে জানিয়ে পরিদর্শক সুমন বলেন, “১১টি প্রতিবেদন বাকি থাকলেও ব্যক্তির সংখ্যা আরও কম হতে পারে। কারণ অনেক উদ্ধার করা দেহাবশেষকে আমরা একটি করে লাশ হিসেব গণ্য করেছিলাম। এমনও হতে পারে আগে হস্তান্তর করা কোনো লাশের দেহাবশেষও এখানে থাকতে পারে।”

নিউজনাউ/একে/২০২২
 

X