alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঢাকা-চট্টগ্রাম-ব্যাংকক রুটে বিমানের ফ্লাইট চালুর আহ্বান

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৭ পিএম

ঢাকা-চট্টগ্রাম-ব্যাংকক রুটে বিমানের ফ্লাইট চালুর আহ্বান
alo

 

চট্টগ্রাম ব্যুরো: সরকারের ভিশন ২০৪১ সালের উন্নত দেশ বিনির্মাণে চট্টগ্রামকে ঘিরে চলছে ব্যাপক কর্মযজ্ঞ। ফলে চট্টগ্রামে যেমন বিদেশি বিনিয়োগকারিরা আসছেন তেমনি আমদানি রফতানি ও চিকিৎসা এবং ভ্রমণের কারণে চট্টগ্রাম থেকে থাইল্যান্ড ও ভারতে যাত্রীর সংখ্যা অনেকগুণ বেড়ে গেছে। এই প্রেক্ষাপট বিবেচনায় ঢাকা-চট্টগ্রাম-ব্যাংকক এবং চট্টগ্রাম-কলকাতা রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট চালুর আহ্বান জানিয়ে ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষের পক্ষ থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর প্রতি আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি'র সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার প্রতিমন্ত্রীর কাছে এই চিঠি পাঠানো হয়। বুধবার চেম্বারের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে চট্টগ্রামের উন্নয়নের দায়িত্বভার নেয়ার ঘোষণা দিয়েছিলেন। যার ফলশ্রুতিতে বৃহত্তর চট্টগ্রামে গভীর সমুদ্র বন্দর, মহেশখালী পাওয়ার হাব, বঙ্গবন্ধু টানেল, বে-টার্মিনাল, বিমানবন্দর থেকে লালখান বাজার পর্যন্ত এলিভেটেড এপপ্রেসওয়ে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এতে অন্য যেকোন সময়ের তুলনায় বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। বেড়েছে বিদেশি ব্যবসায়িদের সরাসরি বিনিয়োগও। অর্থনৈতিক কর্মকাণ্ডও বহুগুণে বেড়েছে। ফলে এসেছে নানা যুগান্তকারি ও ইতিবাচক পরিবর্তন।

এই অবস্থায় চট্টগ্রাম থেকে বিদেশগামী বিশেষ করে থাইল্যান্ড ও ভারতে ব্যবসায়ী, চিকিৎসা প্রত্যাশী ও পর্যটকের সংখ্যা অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ঢাকা থেকে থাইল্যান্ড ও ভারতে প্রতিদিন ফ্লাইট থাকলেও চট্টগ্রামের সাথে সরাসরি বিমানের কোন ফ্লাইটের ব্যবস্থা নেই। এতে করে বিদেশি বিনিয়োগকারিরা চট্টগ্রামে আসতে গেলে অথবা চট্টগ্রাম থেকে ব্যবসায়ী ও চিকিৎসা প্রত্যাশীরা উক্ত দেশে যেতে হলে ঢাকা হয়ে যাতায়াত করতে হচ্ছে। যা সময় ও অর্থ অপচয়ের পাশাপাশি অনেকটা ভোগান্তিরও। তাই এই রুটে সরাসরি ফ্লাইট ব্যবস্থা নিশ্চিত করা জরুরি।

এছাড়া ওই বিজ্ঞপ্তিতে ঢাকা থেকে ব্যাংকক ও কলকাতা বিমানের যে ফ্লাইট চলমান রয়েছে তা চট্টগ্রাম হয়ে অর্থাৎ ঢাকা-চট্টগ্রাম-ব্যাংকক এবং চট্টগ্রাম-কলকাতা ফ্লাইট (অন্তত সপ্তাহে তিন দিন) চালু করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য প্রতিমন্ত্রীর প্রতি অনুরোধ জানানো হয়।

নিউজনাউ/পিপিএন/২০২২

X