alo
ঢাকা, শনিবার, আগস্ট ২০, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

চট্টগ্রাম চিড়িয়াখানায় সাদা বাঘের আরও চারটি শাবকের জন্ম

প্রকাশিত: ৩১ জুলাই, ২০২২, ০৮:১৬ পিএম

চট্টগ্রাম চিড়িয়াখানায় সাদা বাঘের আরও চারটি শাবকের জন্ম
alo

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ দম্পতি রাজ-পরী খাচায় আলো করে এসেছে আরও চারটি সাদা বাঘ শাবক। এই পর্যন্ত এরা মোট পাঁচটি সাদা বাঘের জন্ম দিয়েছে। সব মিলিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়িয়েছে ১৬টিতে, যার মধ্যে পাঁচটি সাদা।

শনিবার বিকেলে চট্টগ্রাম চিড়িয়াখানায় চারটি বাঘের বাচ্চা প্রসব করে। চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ রবিবার (৩১ জুলাই ) নিউজনাউকে বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, শনিবার বাঘিনী পরীর ঘরে জন্ম নেয় চারটি সাদা বাঘ শাবক। চারটিই সুস্থ আছে। চারটি শাবকই মায়ের দুধ পাচ্ছে। এটি চট্টগ্রাম চিড়িয়াখানার জন্য ভালো খবর। শাবকগুলো এখনো মা পরীর কাছে আছে। এজন্য সেগুলোর লিঙ্গ নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে ক্লোজ সার্কিট ক্যামেরা বসিয়ে শাবকগুলোকে নজরে রাখা হয়েছে।

২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকায় কেনা ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। ২০১৮ সালের ১৯ জুলাই বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর তিনটি ছানার জন্ম হয়, যার মধ্যে দু্টি ছিল ‘হোয়াইট টাইগার’, অন্যটি কমলা-কালো ডোরাকাটা। পরদিন একটি সাদা বাঘ শাবক মারা যায়। অন্য সাদা বাঘিনীটি ‘শুভ্রা’। কমলা-কালো বাঘিনীটির নাম দেয়া হয় ‘জয়া’। 

শুভ্রা বাংলাদেশে প্রথম সাদা বাঘ। ২০২১ সালের ২৬ আগস্ট রাজ-শুভ্রার ঘরে একটি বাঘ শাবক জন্ম নেয়। তবে শুভ্রা সাদা হলেও তার ঘরে জন্ম নেয়া বাঘিনী মায়ের বৈশিষ্ট পায়নি।

 

 


 

নিউজনাউ/পিপিএন/২০২২

 

X