লবণাক্ততা : ৬০০ কোটি টাকার মিঠাপানি প্রকল্প

চট্টগ্রাম ব্যুরো : টেকনাফের সাবরাং এবং নাফ নদীর জালিয়ার দ্বীপে দেশের প্রথম বিশেষায়িত ট্যুরিজম পার্ক বাস্তবায়নের সবচেয়ে বড় সমস্যা লবণাক্ততা। অনেক আগে থেকেই টেকনাফ-উখিয়ার ওই দিকটায় মানুষ মিঠা পানির দেখা পায় না। দেশীয় প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) গত এক বছর ধরে মিঠা পানির বিভিন্ন উৎস খোঁজার চেষ্টা করে যাচ্ছিল। এক বছর গবেষণার পর দ্বীপ দুটি থেকে ৫০ কিলোমিটার দূরে হোয়াইক্যংয়ে এই মিঠা পানির উৎসের সন্ধান পেয়েছে তারা।

অবশেষে লবণাক্ততা সমস্যার সমাধানের পথ খুঁজে পেয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা। টেকনাফের সাবরাং ও জালিয়ার দ্বীপকে ঘিরে মিঠাপানি সরবরাহের বড় পরিকল্পনা হাতে নিয়েছে তারা। আগামী ৩০ বছরে ৬ ধাপে ৬০০ কোটি টাকা ব্যয়ে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। প্রকল্পের আওতায় দ্বীপ দুটির ৫০ কিলোমিটার দূরে অবস্থিত উখিয়ার হোয়াইক্যং পাহাড়ি অঞ্চল থেকে সরবরাহ লাইনের মাধ্যমে মিঠা পানি যাবে দ্বীপ দুটিতে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের পরিকল্পনা অনুসারে ২০৫০ সাল পর্যন্ত ছয়টি ধাপে বাস্তবায়ন হবে এই প্রকল্প। সব মিলিয়ে সম্ভাব্য খরচ ধরা হয়েছে প্রায় ৬০০ কোটি টাকা। প্রথম ধাপের কাজ হবে ২০২১ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত।

২০২৪ সালে প্রকল্পের প্রথম ধাপ, ২০২৯ সালে দ্বিতীয় ধাপ, ২০৩৪ সালে তৃতীয় ধাপ, ২০৩৯ সালে চতুর্থ ধাপ, ২০৪৪ সালে পঞ্চম ধাপ এবং ২০৪৯ সালের মধ্যে বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে সর্বশেষ ধাপ। ছয়টি ধাপে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে প্রায় ৬০০ কোটি টাকা খরচ হবে। পরিকল্পনায় দেখানো হয়েছে, হোয়াইক্যংয়ে প্রতি সেকেন্ডে ১৫ লিটার ক্ষমতা সম্পন্ন মোট আটটি গভীর নলকূপ বসানো হবে। ওয়াটার ফিল্ড থেকে ৫০ কিলোমিটার সঞ্চালন লাইনের সঙ্গে সাবরাংয়ে ১৩ কিলোমিটার এবং নাফ ট্যুরিজম পার্কে ১০ কিলোমিটার বিতরণ লাইন যোগ হবে। এছাড়া সাবরাংয়ে তিনটি এবং নাফ ট্যুরিজম পার্কে দুটি আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার থাকবে। এসব রিজার্ভারে বসানো হবে মোট ছয়টি শক্তিশালী পাম্প। বৃষ্টির পানি ধরে রেখে কাজে লাগানোর জন্য দুটি পার্কে করা হবে মোট ১৮০টি সংরক্ষণাগার। লবণাক্ত পানি শোধন করে মিঠা পানিতে পরিণত করার মাধ্যমে সাবরাং ও নাফ ট্যুরিজম পার্কের সবচেয়ে বড় সমস্যা লবণাক্ততা-র সমাধান হবে। পর্যটন শিল্পের বিকাশে গতিশীল হবে দেশের অর্থনীতি, এমন প্রত্যাশা সবার।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...