ভারতের ‘সেঁজুতি’ আসলো চট্টগ্রাম বন্দরে

চট্টগ্রাম ব্যুরো: ভারতের জাহাজ ‘এমভি সেঁজুতি’ নোঙর ফেলেছে চট্টগ্রাম বন্দরে। কলকাতার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর থেকে চার কনটেইনার ইস্পাত ও ডালের একটি চালান নিয়ে মঙ্গলবার (২১ জুলাই) ভোররাতে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে জাহাজটি।

চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক নিউজনাউকে বলেন, কলকাতা-হলদিয়া থেকে আসা এমভি সেঁজুতিতে ২২১ বক্সে ৩০০ টিইইউ’স (২০ ফুট লম্বা একক) কনটেইনার রয়েছে।

ভারত-বাংলাদেশ ট্রান্সশিপমেন্ট চুক্তির এটিই হচ্ছে প্রথম ‘ট্রায়াল রান’। এরপর চট্টগ্রাম বন্দর এবং বাংলাদেশের সড়কপথ ব্যবহার করে ভারতের ত্রিপুরায় যাবে দুই কনটেইনার রড এবং ডাল নিয়ে দুই কনটেইনার যাবে আসামে।

ওমর ফারুক আরো বলেন, তিনি জানান, চট্টগ্রাম বন্দরের বিদ্যমান বার্থিং নীতিমালা অনুযায়ী (ফার্স্ট কাম, ফার্স্ট সার্ভ) জাহাজ বার্থিং করা হবে। চট্টগ্রাম বন্দরের জন্য ট্যারিফ শিডিউল অনুযায়ী পোর্ট ডিউজ, পাইলটেজ ফি ও অন্যান্য আনুষঙ্গিক চার্জ ও ফি আদায় করা হবে ট্রানজিট কনটেইনারগুলোর বিপরীতে।

তিনি বলেন, ২০১৮ সালের অক্টোবরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত ‘অ্যাগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফরম ইন্ডিয়া’ চুক্তি এবং উক্ত চুক্তির আওতায় প্রণীত এসওপি অনুযায়ী ট্রানজিট পণ্যবাহী চারটি কনটেইনারের প্রথম ট্রায়াল রান উপলক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পাদিত ট্রানজিট চুক্তির আওতায় পণ্য পরিবহন পুরোদমে শুরু হলে দেশের অর্থনৈতিক উন্নয়নে নতুন মাত্রা সূচিত হবে বলেও উল্লেখ করেন বন্দর সচিব ওমর ফারুক।

নিউজনাউ/পিপিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...