চট্টগ্রামে মিনা বাজারকে জরিমানা

চট্টগ্রাম ব্যুরো: ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ভঙ্গ করে সুপারশপে তামাকের বিজ্ঞাপন প্রচার করায় নগরের ২ নং গেটে অবস্থিত মিনা বাজার সুপারশপকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

শুক্রবার (২১ আগস্ট) জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান ও মো. জিল্লুর রহমান এই অভিযানে নেতৃত্ব দেন।

এর আগে ২০ আগস্ট নিউজনাউ এ ‘নগরজুড়ে তামাকদ্রব্যের অবৈধ্য বিজ্ঞাপন’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। উক্ত সংবাদে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন খুব শীগগির তামাকদ্রব্যের বিজ্ঞাপনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান নিউজনাউকে বলেন, মিনা বাজার সুপারশপে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানীর সিগারেটের জন্য আলাদা প্রদর্শন কর্ণার ছিল, যেখানে তামাক কোম্পানির বিজ্ঞাপনের প্রচার হচ্ছিলো। এছাড়া সেখানে ভেন্ডিং মেশিন সাদৃশ্য মেশিন দেখতে পাওয়া যায়। এর আগেও গত বছর এই সুপারশপকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনে একই অপরাধের জন্য জরিমানা করা হয়েছিলো। একই অপরাধ দুইবার করার কারণে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ অনুযায়ী সুপারশপটিকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি বলেন, এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ হতে ভবিষ্যতে এই অপরাধের পুনরাবৃত্তি যেন না হয় সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়। মোবাইল কোর্টে প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের ডা. ওয়াজেদ চৌধুরী অভি।

পরে নগরের নতুন ব্রিজ সংলগ্ন বাস টার্মিনালের গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা তা দেখার জন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় এস আলম পরিবহনের একটি বাস, রিলাক্স পরিবহনের একটি বাস, আরকানাইজ স্পেশাল সার্ভিসের তিনটি বাসকে স্বাস্থ্যবিধি না মানায় যথাক্রমে ৫০০ টাকা, ৫০০ টাকা ও ১০০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও উক্ত বাসস্ট্যান্ডে অবস্থিত সমিতির সদস্যদের স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলা করার জন্য নির্দেশনা দেয়া হয়।

নিউজনাউ/পিপিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...