চট্টগ্রামে করোনা চিকিৎসায় মা ও শিশু হাসপাতাল

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে করোনা চিকিৎসায় যুক্ত হল চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল। তথ্যমন্ত্রীর উদ্বোধনের পর সেখানে শুরু হয়েছে কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসা। ১০টি ভেন্টিলেটর আইসিইউ ও সেন্ট্রাল অক্সিজেন সুবিধাসহ ১০০ বেড নিয়ে হাসপাতাল নবনির্মিত ভবনে চিকিৎসা কার্যক্রম শুরু করতে যাচ্ছে হাসপাতালটি।

শনিবার (৬ জুন) টেলিকনফারেন্সের মাধ্যমে হাসপাতালটিতে করোনা ইউনিট উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। এ সময় টেলি-কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এসময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরে রোগীরা অ্যাম্বুলেন্সে মৃত্যুবরণ করছে। যা কোনো ভাবেই কাম্য নয়। হাসপাতাল থেকে রোগী ফেরত দেওয়া মানবতাবিরোধী কাজ। বিষয়গুলো সরকার পর্যবেক্ষণ করছে। সময়মতো তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

হাসপাতালটির পরিচালক ডা. নুরুল হক বলেন, ‘করোনা আক্রান্তসহ করোনা উপসর্গ থাকা রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটরযুক্ত আইসিইউ স্থাপন করা হয়েছে ১০টি। আপাতত ১০টি আইসিউ ও ৫০টি শয্যা দিয়ে করোনা ইউনিট শুরু করছি। এরমধ্যে আইসোলেশনের জন্যও প্রস্তুত করা হয়েছে ২০টি শয্যা। পাশাপাশি স্থাপন করা হয়েছে ৩০ শয্যার ফ্লু কর্নার। তবে এটি ১০০ শয্যাতে উন্নীত করার কাজ চলছে। একই সাথে করোনা রোগী আনা-নেয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে অত্যাধুনিক দুইটি অ্যাম্বুলেন্স।’

হাসপাতাল সূত্রে জানা যায়, এ হাসপাতাল থেকেই করোনার নমুনা পরীক্ষার জন্য সরকার নির্ধারিত হাসপাতালে পাঠানো হবে। কেউ আক্রান্ত হলে সরকার নির্ধারিত হাসপাতালে পাঠানোর পাশাপাশি অন্য হাসপাতাল থেকেও এ হাসপাতালে স্থানান্তর করা যাবে।

নিউজনাউ/পিপিএন

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...