‘অস্থির’ পেঁয়াজের বাজারে প্রশাসনের অভিযান

চট্টগ্রাম ব্যুরো: ভারতে দাম বৃদ্ধির অযুহাতে বাংলাদেশেও হঠাৎ পেঁয়াজের দামে ‘ঝাঁজ’ ছড়িয়েছে খাতুনগঞ্জসহ দেশের প্রায় সকল আড়তে। গত তিন দিনে পাইকারি আড়তে আমদানি করা পেঁয়াজের দাম দ্বিগুণ বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। পেঁয়াজের এই দাম বৃদ্ধি ঠেকাতে ও বাজার স্থিতিশীল রাখতে চট্টগ্রামের খাতুনগঞ্জে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ১০ আড়তদারকে ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

যদিও খাতুনগঞ্জের পেঁয়াজ ব্যবসায়ীরারা বলছেন বন্যায় ভারতে পেঁয়াজ নষ্ট হওয়ায় সেখানে দাম বেড়েছে। দাম বৃদ্ধির এই সময়ে আমদানি পেঁয়াজের সরবরাহও কম। তাই আমাদের বাজারেও পেঁয়াজের দাম কিছুটা বাড়তি।

খাতুনগঞ্জে একসপ্তাহ আগেও ২০ টাকা কেজিতে বিক্রি হওয়া পেঁয়াজ গত দুইদিন আগে থেকে বিক্রি হচ্ছিল
৪৩ থেকে ৪৫ টাকায়। এ পরিস্থিতে রোববার (৬ সেপ্টেম্বর) দেশের বৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জে তিনঘন্টার অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।
অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার ও উমর ফারুক।

অভিযান পরিচালনাকালে বিভিন্ন অনিয়ম থাকায় ১০ আড়তদারকে মোট ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তার মধ্যে মেসার্স বরকত ভান্ডার, মেসার্স গোপাল বানিজ্য ভান্ডার, মেসার্স হাজী মহিউদ্দিন সওদাগর, মেসার্স সেকান্দার এন্ড সন্স, মোহাম্মাদীয়া বানিজ্যালয়, মোহাম্মদ জালাল উদ্দীনকে দশ হাজার টাকা করে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া গ্রামীণ বাণিজ্যালয়, আরাফাত ট্রেডার্স, মেসার্স বাগদারিক কর্পোরেশনকে পাচ হাজার টাকা করে মোট ১৫ হাজার টাকা ও শাহাদাত ট্রেডার্সকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক নিউজনাউকে বলেন, গত কয়েকদিন ধরে দেখা যাচ্ছে বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ২০ টাকার মতো বৃদ্ধি পেয়েছে। খাতুনগঞ্জ বাজারে পেঁয়াজের আড়তে সরেজমিনে দেখা যায় আড়তদাররা ব্যাবসায়িক কাগজপত্র নিজেদের কাছে না রেখে আমদানিকারকের ফোন কলে দাম নির্ধারণ করছে।

তিনি আরো বলেন, আড়ত অনুযায়ী তাদের দামেও ভিন্নতা দেখা যাচ্ছে। প্রত্যেকেই বলছে আমদানিকারকের নির্দেশনা অনুযায়ী তারা দাম নির্ধারণ করে এবং তারা কমিশনে ব্যবসা করে। যার ফলে দামের ব্যাপারেও নির্দিষ্টতা নেই।

ভবিষ্যতেও কেউ পেঁয়াজের দাম বৃদ্ধির পায়তারা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যাবস্থা নেয়া হবে এবং তাদের এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই ম্যাজিস্ট্রেট।

নিউজনাউ/পিপিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...