করোনার প্রতিষেধক আবিষ্কার!

নিউজনাউ ডেস্ক :
করোনাভাইরাস নিয়ে আতংক সবখানে। সবখানের প্রাণের সংশয়। সারাবিশ্ব যখন আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে করোনার প্রতিষেধক আবিষ্কারে, ঠিক তখনই সুখবর দিলো পেন্টাগনের অর্থায়নে পরিচালিত কানাডার মেডিকাগো নাম একটি ওষুধ কোম্পানি।

বিজ্ঞানিদের দাবি, প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে তারা সফল হয়েছেন। তাদের ভাষায়, ‘অবশেষে আমরা প্রতিষেধক পেয়ে গেছি’। এখন শুধু অপেক্ষার পালা, কবে নাগাদ বাজারে মিলবে এই প্রতিষেধক। এফডিএ’র অনুমোদন গেলেই প্রতি মাসে এক কোটি ডোজ প্রতিষেধক উৎপাদন ও বাজারজাতকরণ করবে কোম্পানিটি।
কোভিড-১৯ বা করোনাভাইরাসের জিনম সিকুয়েন্স পাওয়ার মাত্র ২০ দিন পরেই প্রতিষেধক আবিষ্কারে এই সফলতা দেখালো মেডিকাগো।

এদিকে একই দিনে ইসরাইলের একটি গবেষণা ল্যাবও করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের দাবি করেছে। তবে ক্লার্ক বলছেন, তার কম্পানির আবিষ্কৃত প্রতিষেধক এরই মধ্যে কার্যকর প্রমাণিত হয়েছে। এটি আরও নির্ভরযোগ্য এবং সহজে উৎপাদন সম্ভব।

তিনি বলেন, ‘আরও কয়েকজন আছেন যারা দাবি করছেন যে প্রতিষেধক আবিষ্কার করেছেন। এটা ভাল আমরা তাদেরও কোভিড-১৯’র জন্য ভ্যাকসিন বাজারজাত করতে বলব। তবে তারা ভিন্ন প্রযুক্তি ব্যবহার করেছে। এরমধ্যে কিছু আছে আরএনএ- বা ডিএনএ ভিত্তিক ভ্যাকসিন।  এখনও এগুলোর কার্যকারিতা প্রমাণিত হয়নি। আশা করি তারা সফল হবেন।’

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry