‘বিশ্বভরা প্রাণ’ এর সাংস্কৃতিক বিপ্লব

শতদল তালুকদার, অস্ট্রেলিয়া প্রতিনিধি: আন্তর্জাতিক শিল্পীমৈত্রী সংগঠন ‘বিশ্বভরা প্রাণ’ ’বিশ্বজুড়ে বাঙালি সংস্কৃতি’- এই শ্লোগান নিয়ে বিশ্বব্যাপী শাখা সংগঠনের মাধ্যম হিসেবে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। মূলত মঞ্চের মাধ্যমে সংগঠনটি বাঙালি সংস্কৃতির বিকাশে অগ্রগণ্য ভূমিকা পালন করলেও বর্তমান কোভিড-১৯ এর পরিস্থিতিতে সংগঠনটির কার্যক্রম বা সাংস্কৃতিক বিকাশের ক্ষেত্র  হিসেবে বেছে নিয়েছে অনলাইন লাইভ সম্প্রচার এর জনপ্রিয় মাধ্যমকে। এ লক্ষ্যে সংগঠন এর সৃজনশীল উদ্যোগ হিসেবে আত্মপ্রকাশ করে ‘BBP.tv’। যার মাধ্যমে অনলাইন লাইভে প্রতিনিয়ত সম্প্রচার করা হচ্ছে শিক্ষণীয় ও সাংস্কৃতিক বিভিন্ন বিষয় নিয়ে মনোগ্রাহী ও জনসম্পৃক্ত অনুষ্ঠান।

জুলাই মাস থেকেই সংগঠনটি শুরু করেছে ধারাবাহিক অনুষ্ঠান ‘প্রিয়তার বন্ধন’। সেই ধারাবাহিকতায় বিশ্বভরা প্রাণ এর অন্যতম ‘সিডনি অস্ট্রেলিয়া’ শাখা গত ১৮ জুলাই, ২০২০ আয়োজন করেছে ‘প্রিয়তার বন্ধন, পর্ব দুই’।

সংগঠনের আন্তর্জাতিক কমিটির আহবায়ক, বিশিষ্ট তথ্যচিত্র নির্মাতা জাহান বশীর এর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্বভরা প্রাণ সিডনি অস্ট্রেলিয়া শাখার সম্মানীয়া সভাপতি দেবী সাহা।

অনুষ্ঠানে গান, আবৃত্তি ও নৃত্যে অংশগ্রহণ করেন সক্রিয় ১৪ জন শিল্পী।

সিনথিয়া রহমান এর অনবদ্য লেখাগল্পের পাঠ এবং একইসাথে সন্দ্বীপ কাঞ্জিলাল ও বিদিশা মুখার্জির দ্বৈত আবৃত্তি পরিবেশনা অনুষ্ঠানকে নিয়ে যায় অন্যমাত্রায়।

গান পরিবেশন করেন বিশ্বভারতীর প্রাক্তন শিক্ষার্থী শম্পা চক্রবর্তীসহ অনন্যা কাশ্যপী, আহসান হাবীব, লুবনা ইয়াসমিন। স্বরচিত কবিতা পাঠে দর্শক নন্দিত হন সৌমিক ঘোষ ও সঞ্জয় চক্রবর্তী। মনোমুগদ্ধকর নৃত্যের ছন্দতালে দর্শক মাতিয়ে তোলেন শ্রেয়সী দাস ও জাতীয় পুরষ্কারপ্রাপ্ত শিল্পী প্রিন্তি দে। যন্ত্রসংগীত বাজিয়ে শোনান মৃদুল রায়।

সবশেষে সভাপতি দেবী সাহা বিশ্বভরা প্রাণ এর বাংলাদেশ কেন্দ্রিয় কমিটির প্রধান উপদেষ্টা কবি ইমরোজ সোহেল ও উপদেষ্টা কবি কাজল মালেক এবং কবি সৌমিক ঘোষ এর ৩ টি কবিতা আবৃত্তি করেন। দেবী সাহা তাঁর সমাপনী বক্তব্যে বিশ্বভরা প্রাণ এর অন্যতম প্রতিষ্ঠাতা বাংলাদেশ কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক নীপা মোনালিসা, সিনিয়রসহ সভাপতি কবি শাহানারা ঝরনা এবং ভারত কেন্দ্রীয় কমিটির সভাপতি অচেনা মণ্ডল ও সাধারণ সম্পাদক বিধুরা ধরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...