কুয়েতে বাংলাদেশিদের কোটা কমিয়ে নতুন শ্রম আইন

নিউজনাউ ডেস্ক: কুয়েত সরকার ৪০ শতাংশ অভিবাসী কমাতে নতুন করে  প্রবাসী কোটা বিল প্রণয়ন করেছে। যাতে দেখা গেছে পূর্বর্নীর্ধারিত   আইনে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের জন্য যা কোটা ছিলো তা কমিয়ে মাত্র ৩ শতাংশ প্রস্তাব করা হয়েছে ।

এর আগে, কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল সাবাহ বলেছিলেন, ‘কুয়েতে অবস্থানরত অভিবাসীর সংখ্যা ৭০ শতাংশ থেকে ৩০ শতাংশে নামিয়ে আনা হবে’। তার ওই মন্তব্যের পর সরকার নতুন এই শ্রম অর্থাৎ অভিবাসী আইন তৈরির পদক্ষেপ নিয়েছে।

নতুন এই বিলে আরো বলা হয়েছে,  কুয়েতে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা দেশের মোট জনসংখ্যার ১৫ শতাংশের বেশি কখনই যেন না হয়। পারস্য উপসাগরীয় অঞ্চলের এই দেশটির মুল অর্থনীতি নির্ভর করে তেলবিক্রির ওপর। কিন্তু করোনাভাইরাসে অর্থনৈতিক সংকট এবং তেলের দাম পতনের কারণেই এ সিদ্ধান্ত।

এদিকে ৪ মাসেরও বেশি সময় লকডাউন-কারফিউ শেষে  কুয়েতের করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। তবে পুরো কুয়েতে ৯ ঘণ্টার কারফিউ চলছে, রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত।

অন্যদিকে, কুয়েতের মোট ৪৮ লাখ জনসংখ্যার মধ্যে সাড়ে ১৪ লাখ স্থানীয় নাগরিক এবং প্রায় ৩৪ লাখ অভিবাসী। প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকেই দেশটিতে অভিবাসীবিরোধী সমালোচনা জোরালো হতে থাকে। রাজনীতিবিদ ও নামকরা ব্যক্তিরা দেশে অভিবাসীর সংখ্যা কমানোর দাবি জানান।

নিউজনাউ/টিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...