করোনা বিপর্যয় ঠেকাতে সাধ্যমতো চেষ্টার আহ্বান জাস্টিন ট্রুডোর

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডিয়ানদের সতর্ক করে বলেছেন, নিজেদের মধ্য যোগাযোগ হ্রাস না করলে বর্তমান কোভিড-১৯ এর অনুমানে কানাডার ভবিষ্যত ভারসাম্যহীন হয়ে পড়বে। শুক্রবার রিডাউ কটেজে তার বাড়ির বাইরে সংবাদ সম্মেলনের সময় – ট্রুডো কানাডিয়ানদের বাড়িতে থাকতে এবং যোগাযোগগুলোকে কঠোরভাবে সীমাবদ্ধ রাখার আহ্বান জানান।

তিনি সতর্ক করে বলেন, কানাডিয়ানরা যদি নিজেদের মধ্যে যোগাযোগ বন্ধে তাৎক্ষণিক পদক্ষেপ না নেয়, তবে পরিণতিগুলো পরবর্তী প্রজন্মের ওপর প্রভাব পড়বে। এটি আমাদের দেশের ভবিষ্যত। এটি আমাদের বাচ্চাদের ভবিষ্যত। এটি আমাদের প্রিয়জন এবং আমাদের সিনিয়রদের ভবিষ্যত। ট্রুডো সাংবাদিকদের বলেন, এটি আমাদের অর্থনীতি, এটি আমাদের ব্যবসায়, এটি পুরোপুরি আমাদের সবকিছু। তিনি আরো বলেন, মানুষের স্বাস্থ্যের সুরক্ষার জন্য কাজ করা অর্থনীতির স্থায়ী ক্ষতি হ্রাস করার সর্বোত্তম উপায়।

এর আগে শুক্রবার কানাডার প্রধান জনস্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা ডা: থেরসা ট্যাম বিস্ময়কর সতর্কতা জারি করে বলেন- যোগাযোগগুলি যদি বর্তমান স্তরের উপরে বৃদ্ধি পায় তবে কানাডা সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়বে।

ড. থেরেসা ট্যাম সাংবাদিকদের বলেন, বর্তমান পরিস্থিতিতে আমরা যে অবস্থায় আছি যদি এর ওপরে করোনা আরো বৃদ্ধি পায় তবে আমরা আসলেই সমস্যায় পড়বো।

ড. থেরেসা ট্যাম আরো বলেন, বর্তমানে গড়ে প্রতিদিন চার হাজার ৮০০ জন করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে যা গত সপ্তাহের তুলনায় প্রায় ১৫ শতাংশ বেশি।

ফেডারাল পূর্বাভাস দিয়েছে যে বর্তমান হারে, কানাডার ক্ষেত্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যে হারে বাড়ছে তা এই মাসের শেষের দিকে মোট ৩ লাখ ৬৬ হাজার ৫০০ থেকে ৩ লাখ ৭৮ হাজার ৬০০ এবং মৃতের সংখ্যা ১১ হাজার ৮৭০ থেকে ১২ হাজার ১২০ জন হতে পারে।

অন্যদিকে, আজ অন্টারিওর প্রিমিয়ার আগামী সোমবার থেকে টরন্টো এবং পিল অঞ্চলকে লকডাউনের ঘোষণা দিয়েছেন। অন্টারিও সরকার অপ্রয়োজনীয় ব্যবসা বাণিজ্য এবং জিমনেসিয়াম ও ব্যক্তিগত পরিষেবা বন্ধ রাখবে। এছাড়াও লকডাউনের আওতায় হটস্পট এলাকাগুলোতে হোটেল রেস্টুরেন্টে বসে খাওয়া বন্ধ থাকবে।

উল্লেখ্য, সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২০ হাজার ৭১৯ জন, মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৩৩৪ জন এবং সুস্থ হয়েছেন ২ লাখ ৫৬ হাজার ৬৪৬ জন।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...