ওমানে সমস্যাগ্রস্তদের পাশে দাঁড়াতে বিত্তবানদের আহ্বান রাষ্ট্রদূতের

ওমান প্রতিনিধি: ওমানের চারিদিকে সুনসান নীরবতা বিরাজ করছে কোথাও লোকজন তেমন একটা দেখা না গেলেও বাংলাদেশী প্রবাসীদের আনাগোনা লক্ষ করা যায় অপ্রত্যাশিত ভাবে। অর্ধ কোটি জনসংখ্যার মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ওমানকে পুরোপুরি লকডাউন করা হয়েছে।

নতুন করে সর্বশেষ করোনায় আক্রান্ত হওয়া সহ দেশটিতে একজন মিশরিয় নাগরিক সহ মোট আক্রান্তের সংখ্যা ৯৯ জন। চিকিৎসা ও খাবারের প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ বন্ধ রয়েছে সব ধরনের প্রতিষ্ঠান।

এই অবস্থা দীর্ঘদিন চলতে থাকলে বাংলাদেশী প্রবাসীদের যারা নির্মাণ শিল্প সহ দৈনিক হাজিরায় কাজ করতো তাদের অনেকেই অর্থাভাবে বাসা ভাড়া কিংবা খাদ্যসংকটে পড়ে যাবেন বলে আশঙ্কা করছেন দেশটিতে বসবাসরত প্রবাসীরা।

প্রায় আট লাখ বাংলাদেশির মধ্যে ৭৫ শতাংশেরও বেশি লোক নির্মাণ শিল্প,কৃষিকাজ কিংবা বিভিন্ন ছোট খাটো কাজের সাথে জড়িত রয়েছে, যারা প্রতিদিনের রোজগার দিয়ে প্রতিদিনের বাজার কিংবা বাসা ভাড়ার টাকা যোগান দিতো।

সম্প্রতি বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করা নভেল করোনা ভাইরাসের প্রভাব ঠেকাতে দেশটিকে লকডাউন করা হয়েছে এতে করে ওমান সরকারের নিয়ম মেনে সাধারণ প্রবাসীরা ঘরে থাকার চেষ্টা করলেও অর্থাভাবে খাদ্য সংকটে পড়েছেন অনেক প্রবাসী ।

 

এমতাবস্থায় ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার দেশটিতে বসবাসরত অপেক্ষাকৃত সচ্ছল প্রবাসীদের সমস্যাগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে এক বিবৃতিতে বলেন-

 

বিশ্বব্যাপী এই দুর্যোগকালীন সময়ে ওমান প্রবাসী সকল বাংলাদেশী ভাই-বোনদের প্রতি অনুরোধ, আপনারা অপেক্ষাকৃত সচ্ছল যারা আছেন এবং সকল সামাজিক সংঘ ও সমাজকর্মীগন আপনাদের আশেপাশে যদি কেউ সমস্যাগ্রস্ত থাকেন তবে তাদের সহায়তায় এগিয়ে আসুন।

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সবাই ওমান সরকারের নির্দেশনাসমুহ কঠোরভাবে মেনে চলুন। সরকারের এবং জনগণের যৌথ প্রচেষ্টায় ইনশাআল্লাহ আমরা সহসাই এই দুর্যোগ কাটিয়ে উঠবো। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদ থাকুন এই প্রত্যাশা করছি। ধন্যবাদ।

গোলাম সারোয়ার

ওমানে বাংলাদেশের রাষ্ট্রদূত

নিউজনাউ/টিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ