ওমানে করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি; মৃত্যুর আশঙ্কা: স্বাস্থ্যমন্ত্রী

ওমান প্রতিনিধি: ওমানে কোভিড -১৯ এ সংক্রমণের ঘটনা পাল্লা দিয়ে ক্রমশ বাড়ছে এবং বিশ্বের কয়েকটি দেশের মতো কিছু মৃত্যুর খবর পাওয়া যেতে পারে বলে ধারণা করছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। দেশটিতে সর্বশেষ আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৯ জন,সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ জন।

 

ওমানের জাতীয় টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী ডাঃ আহমেদ বিন মোহাম্মদ আল সাদী বলেন, “মৃতদেহ ধোয়া এমনভাবে করা উচিত যাতে মৃতদেহ ধাবকরা এই রোগের সংক্রমণ থেকে রক্ষা পেতে পারে। ওমানীরা তাদের মৃত বাড়ির ভিতরে ধুয়ে ফেলার ঐতিহ্য রয়েছে তবে এই ব্যতিক্রমী পরিস্থিতিতে আমাদের সম্প্রদায়ের সুরক্ষার জন্য আমাদের তা করা থেকে বিরত থাকতে হবে। ”

এর সময় কোভিট-১৯ রোগের বিস্তার রোধে চলমান প্রচেষ্টার অংশ হিসেবে শীঘ্রই একটি এসএমএস পরিষেবা চালু করার কথা ও জানান মন্ত্রী ।

 

মন্ত্রী আরো বলেন, “আমাদের সবার এমন আচরণ করা উচিত যেন সে ভাইরাসটি বহন করে চলেছে এবং যেন আমরা যার সাথে যোগাযোগ করি তারা ভাইরাস বহন করে চলেছে।” দৈনন্দিন চলাফেরা সীমিত করে বিশেষ প্রয়োজনে যাদের সাথেই মিলামিশা দরকার হবে তাদের প্রত্যেককেই সন্দেহের চোখে দেখে নিরাপদ দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন তিনি।

 

স্বাস্থ্যমন্ত্রী আশা প্রকাশ করেন ওমানের প্রত্যেকটি নাগরিক এ নির্দেশনা মেনে চলবেন । মন্ত্রী আরো বলেন “আমরা মহামারীর মধ্যেই রয়েছি কখন যে এই পরিস্থিতি থেকে রক্ষা পাবে দেশবাসী তা ভবিষ্যদ্বাণী করা কঠিন। তিনি দেশটির নাগরিকদের উদ্দেশ্যে বলেন যে, আমরা সাধারণ পরিস্থিতিতে যা করতে অভ্যস্ত না তা করতে অভ্যস্ত হতে হবে। ” তাহলেই হয়তো বড় ধরনের বিপদ থেকে কিংবা নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিজেদের রক্ষা করা সহজ হবে।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন বিদেশ থেকে আগত ওমানীদের সিংহভাগকে প্রাতিষ্ঠানিক পৃথকীকরণের আওতায় রাখা হয়েছে এবং স্থানীয় ওমানি নাগরিকসহ সন্দেহভাজনদের সরকারি হেফাজতে রাখা হয়েছে কোয়ারেন্টাইনে। তিনি দেশবাসীকে আতঙ্কিত না হয়ে পরিস্থিতি ধৈর্যের সাথে মোকাবেলা করার আহ্বান জানান। তিনি দেশটির নাগরিকদের অতীব প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে না যাওয়ারও পরামর্শ দেন ।

নিউজনাউ/টিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ