আরেকটি মেমোরিয়াল ডে’র সামনে যুক্তরাষ্ট্র!

0 14

এমদাদ চৌধুরী দীপু, নিউইয়র্ক থেকে: দেড়শ বছর পর আরেক মেমোরিয়াল ডে’র অপেক্ষায় যুক্তরাষ্ট্রবাসী। ১৮৬৮ সালে গৃহযুদ্ধে নিহত সেনাদের স্মরণে প্রতি বছর মে মাসের শেষ সোমবার পালন করা হয় মেমোরিয়াল ডে। তিনদিনের জন্য পতাকা অর্ধনমিত রাখা হয়। আজ শুক্রবার (২২ মে) থেকে এটি শুরু করার কথা বলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে হাউজ লিডার ডেমোক্রেট নেত্রী ন্যান্সি প্যালসি করোনায় এক লাখ মানুষের মৃত্যু অতিক্রম করার দিন তাদের স্মরণে জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখার দাবি জানিয়েছেন।

মেমোরিয়াল ডে উপলক্ষে নিহতদের স্মরণে ফুলেল শ্রদ্ধাসহ পতাকা শোভিত করা হয় নিহতদের কবর। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে প্যারেড,শোভাযাত্রাসহ নানা কর্মসূচীর মাধ্যমে নিহতদের স্মরণ করে শ্রদ্ধা ও সম্মান জানান আমেরিকাবাসী।

তবে এবার আরও একটি মেমোরিয়াল ডের অপেক্ষায় রয়েছেন আমেরিকাবাসী। অদৃশ্য এক শত্রুর সাথে লড়াইয়ে এবার লক্ষ প্রাণের মৃত্যুর খবর শিরোনাম হতে পারে তিনদিন ব্যাপী মেমোরিয়াল ডের আনুষ্ঠানিকতার মাঝেই।

বৈশ্বিক মহামারী করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ৯৬ হাজার ৩৫৪ অতিক্রম করেছে। ৩/৪দিনের মধ্যে এই সংখ্যা এক লাখে পৌঁছবে বলে ধারনা করছেন পর্যবেক্ষকরা। যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার (২১ মে) নতুন করে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার। ওয়ার্ল্ডোমিটারের হিসাবে এখন মোট শনাক্ত ১৬ লাখ ২০ হাজার,সুস্থ হয়েছেন ৩ লাখ ৮২ হাজার এর উপরে।

নিউজনাউ/এমএএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...