স্বাস্থবিধি মেনে হোক এবারের পূজা

নিউজনাউ ডেস্ক: বছরশেষে আবার এসেছে পূজা, আনন্দের সীমা নেই অবশ্যই। কিন্তু মাথায় এখন একটাই চিন্তা, সেটা হচ্ছে করোনার সংক্রমণ। পূজায় ঘোরাঘুরি, বেড়ানো, আরাম করে খাওয়াদাওয়ার সুযোগ কম এবার। তবে একটু সতর্ক থাকলেই করোনা এড়িয়ে স্বাস্থ্যবিধি মেনে পরিবার-পরিজনের সঙ্গে পুজোয় আনন্দ করা সম্ভব।

করোনা সংক্রমণ এড়িয়ে পূজো উদযাপনের সহজ কিছু পন্থা আপনাদের জন্য-

যতদূর সম্ভব বাড়িতে থাকার চেষ্টা করুন। দূরে না গিয়ে বাড়ির কাছাকাছি পূজায় বের হন। পুজোর অঞ্জলি দেওয়ার জন্য মণ্ডপে ভিড় করবেন না। দূরত্ব বজায় রাখার চেষ্টা করবেন।

মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহারবিধি জানুন। রাস্তায় বেরিয়ে ঘনঘন মাস্ক খুলে পরবেন না। রাস্তায় বেরিয়ে মাস্ক খুলতে হলে আর একটা ফ্রেশ মাস্ক ব্যাগে রাখুন। স্যানিটাইজার এক হাতে নিয়ে বোতলের মুখ বন্ধ করে ব্যাগে রাখুন। এবার দুহাতে তা ভালো করে ঘষে নিয়ে তারপর নাকেমুখে হাত দিন। রাস্তায় ভিড় এড়িয়ে চলবেন। বের হলে ফেসশিল্ড, মাস্ক ব্যবহার করুন। রাস্তার খাবার একান্তই খেতে হলে প্যাকেট করা খাবার ভালো হয়।

মুখে মাস্ক নিয়ে বেশি ঘোরাঘুরি না করাই ভালো। গরমে নাকমুখ ঢেকে চললে অজ্ঞান হয়ে যাওয়ার ভয় আছে। বাইরে বের হলে অবশ্যই সাথে পানি, স্যালাইন এবং ছাতা রাখুন। রাস্তায় থুতু ফেলা থেকেও বিরত থাকতে হবে।

খাবার থেকে সংক্রমণের বিষয়টিও মাথায় রাখবেন। খাবার কোন পাত্রে খাচ্ছেন, কীভাবে খাচ্ছেন সেটা মনে রাখা জরুরি। বাড়িতে পূজার ভোগ খাওয়ার ব্যবস্থা থাকলে দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করুন। যারা খাবার পরিবেশন করছেন, তাদেরও সচেতন থাকতে হবে। বাইরের খাবার এনে খেলে বাড়ির পাত্রে ঢেলে ভালো করে গরম করে নেবেন।

অন্যদিকে থার্মোকল বা প্লাস্টিকের থালার পরিবর্তে শালপাতার থালা বা কলাপাতা ভালো করে ধুয়ে ব্যবহার করতে পারেন। প্লাস্টিকের উপরে ভাইরাস দীর্ঘক্ষণ বেঁচে থাকতে পারে।

বাড়িতে গেট টুগেদার করার পরিকল্পনা করলে আয়োজককে থালা, বাটি, চামচ ও খাবারের ব্যাপারে অতিরিক্ত সচেতন থাকতে হবে। কারো বাড়িতে গেলে অতিরিক্ত পোশাক রাখতে হবে। যার বাড়ি যাচ্ছেন, বাড়িতে ঢুকে সোজা বাথরুমে গিয়ে হাত, পা সাবান দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে পোশাক পাল্টে তবে আড্ডায় যোগদান করুন। বাড়িতে অতিথি এলে বয়স্ক সদস্যদের আলাদা ঘরে রাখবেন।

পাবলিক ট্রান্সপোর্টে হাত দিয়ে কোনো জায়গা ধরতে হলে হাত স্যানিটাইজ করুন। আবার গাড়ির দরজা খোলার আগে দরজায় স্যানিটাইজার স্প্রে করে নিন।

বাইরে থেকে বাড়ি ফিরে পোশাক-আশাক ধুয়ে গোসল করে নিন। শরীরে কোনোরকম হাঁচি, কাশি, জ্বরের উপসর্গ দেখা দিলে বের হবেন না।

পূজা দেখার সময়ে ব্যবহৃত মাস্ক, স্যানিটাইজারের খালি বোতল রাস্তায় ফেলবেন না। স্যানিটাইজার ফুরিয়ে গেলে বা ব্যবহৃত মাস্ক ছোট ব্যাগে ভরে রাখুন। বাড়ি ফিরে ভালোভাবে ডিসপোজ করবেন।

সূত্র: আনন্দবাজার।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...