সকালটা হোক নির্মল আর ঝরঝরে

নিউজনাউ ডেস্ক:

দিনের শুরুটার উপরই নির্ভর করে পুরোদিনটা কেমন যাবে আপনার। সকাল খারাপ গেলে নাকি দিনটাই খারাপ যায়। তাই সকালটা সুন্দর করার দায়িত্বটা কিন্তু আপনার হাতেই। কিছু সহজ অভ্যাস আপনার দিনটিকে পরিপূর্ণ করে তুলতে পারে। সকাল সুন্দর করতে কিছু ছোট টিপস থাকছে আপনার জন্য-

সময়ের আগে ঘুম থেকে উঠুন

সবাই তাড়াহুড়ো করে ঘুম থেকে উঠেই কাজে নেমে পড়েন। নাস্তারও সময় হয় না। বিছানা, ঘর এলোমেলো থাকে। সকাল এমন হলে সারাদিনেই মেজাজ খিটখিটে থাকবে। তাই ঘুম থেকে এমন সময় উঠুন যাতে নিজের জন্য হাতে কিছুটা সময় রাখতে পারেন। ঘরটা গুছান, হালকা গান শুনতে শুনতে সময় নিয়ে সব কাজ করুন।

ডিভাইস থেকে দূরে থাকুন

ঘুম ভাঙার পর আমাদের প্রথম কাজ ফোন হাতে নিয়ে ইমেইল, মেসেজ চেক করা, ফেসবুকে ঢোকা। এতে বিভিন্ন খবর বা চিন্তাভাবনা দিয়ে দিন শুরু হয়। তাই ঘুম থেকে ওঠার পর প্রযুক্তি থেকে নিজেকে দূরে রাখুন। এতে বিছানাতে আরও অনেকটা সময় দেরি হয়।

ইতিবাচক চিন্তা করে উঠুন

হাসিখুশি চিন্তা করে ঘুম থেকে উঠুন। এতে আপনার শরীরে ডোপামিন, সেরোটনিন, এন্ড্রোফিন নামক কিছু হরমোন নিঃসৃত হয়। এসব হরমোন আমাদের মুড ভালো রাখে, শরীর রাখে তাজা। তাই দিনটি শুরু করুন একটি সুন্দর হাসি, ইতিবাচক চিন্তা দিয়ে। মনে মনে আজকের দিনটির জন্য সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করুন।

পানি পান করুন

বিছানা থেকে উঠে একগ্লাস পানি পান করুন। সারারাত ঘুমের পর একগ্লাস পানি আপনার শরীরকে হাইড্রেটেড করবে। হালকা উষ্ণ পানিতে কয়েকফোঁটা লেবুর রস মিশিয়ে পান করলে শরীরের টক্সিন দূর করে পরিপাকক্রিয়া বৃদ্ধি করবে।

আরামদায়ক গোসল নিন

দিনের শুরুটা একটি আরামদায়ক গোসল দিয়ে শুরু করলে দেখবেন সারাদিন ফ্রেশ লাগছে। সকালে গোসল করা যাদের পক্ষে সম্ভব নয় তারা অন্তত দাঁতব্রাশ করে ভালো ক্লিঞ্জার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। হাত-পা ভালোভাবে ধুয়ে নিন।

ব্যায়াম

যেকোনো ব্যায়াম, হোক ফ্রি-হ্যান্ড ব্যায়াম, ইয়োগা বা জগিং। সকালে হাতে কিছু সময় রাখুন শুধুমাত্র ব্যায়াম করার জন্য। শরীরকে সারাদিনের জন্য প্রস্তুত করতে এর চেয়ে অতুলনীয় পন্থা আর নেই। সারারাত ঘুমের পর শরীরের পেশীকে সচল করতে ব্যায়াম খুব জরুরি। ইয়োগা শরীরের সাথে মনের সংযোগ স্থাপন করে, মানসিক প্রশান্তি দেয়।

মেডিটেশন

মাত্র এক থেকে দুই মিনিটেও আপনি মেডিটেশন শেষ করতে পারেন। এই দুই মিনিটের মেডিটেশন আপনাকে মানসিক প্রশান্তি তো দেবেই, সাথে কাজে মনোযোগ বৃদ্ধি করবে।

স্বাস্থ্যকর নাস্তা

অন্যবেলার খাবারের চেয়ে নাস্তাটি ভারি ও স্বাস্থ্যকর হওয়া প্রয়োজন। সারারাত না খেয়ে আমাদের শরীরে গ্লুকোজের পরিমাণ কমে যায়। মস্তিষ্কের সচলতার জন্য গ্লুকোজ খুব জরুরি। সকালের নাস্তা মস্তিষ্ককে সারাদিনের জন্য তৈরি করে। তাই অবশ্যই নাস্তা খাবেন।

আরেকটি কথা, প্রতিরাতে ঘুমানোর আগেই প্রতিদিন কাজের মোটামুটি লিস্ট করে রাখবেন। এতে সকালে চিন্তা কম হবে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...