যে বস্তুর মাধ্যমে করোনা ছড়ানোর ঝুঁকি বেশি

নিউজনাউ ডেস্ক:

ভাইরাস, জীবাণু আমাদের আশেপাশে একেবারে কিলবিল করছে। আমাদের সাধ্য নেই সেগুলো খালিচোখে দেখার। হাজারো ভাইরাসের ভিড়ে এখন দাপট চালাচ্ছে করোনা। কিন্তু আমরা একে কিছুতেই দমন করতে পারছি না। তাই কিছু বিষয় জানা জরুরি, কিছু জিনিসপত্র একাধিক ব্যক্তি ব্যবহার করার ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই এখনই সাবধান হোন।

রেজার

একটি রেজার কখনো কখনো একাধিক ব্যক্তি ব্যবহার করে। সেক্ষেত্রে একজনের দেহের জীবাণু আরেকজনের শরীরে সহজে প্রবেশ করে। আবার একটি রেজার একবার ব্যবহারের পর আবার ব্যবহার করা হয়। খোলা রেজার থেকেও করোনা ছড়াতে পারে।

তোয়ালে বা গামছা

ভেজা টাওয়েলে বসবাস করে অনেক জীবাণু ও ব্যাকটেরিয়া। তাই ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে বাঁচতে এটা ভাগাভাগি থেকে বিরত থাকতে হবে।

নেইল কাটার

নখ কাটার যন্ত্র মানে নেইল কাটার একাধিক ব্যক্তি ব্যবহার করলে একজন থেকে আরেকজনের দেহে ছড়াতে পারে বিভিন্ন ভাইরাস-ব্যাকটেরিয়া ও জীবাণু। এতে জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা পেতে নেইল কাটার ভাগাভাগি থেকে বিরত থাকতে হবে।

মোবাইল ফোন

ব্যক্তিগত মোবাইল ফোন অথবা বাসা/অফিসের ল্যান্ডফোন অনেকে ধরেন। তাই জীবাণু থেকে রক্ষা পেতে এটা এড়িয়ে চলতে হবে। একজনের মোবাইলফোন এসময় অন্যজনে ব্যবহার না করাই ভালো।

মোবাইলের হেডফোন

আমাদের অনেকেরই হেডফোন ভাগাভাগি করার অভ্যাস রয়েছে। এতে কানে মুখে সরাসরি জীবাণু ছড়িয়ে পড়ে। হেডফোনের মাধ্যমে একজন থেকে খুব দ্রুতই আরেকজনের কাছে করোনাও ছড়িয়ে যেতে পারে। তাই হেডফোন শেয়ার করা বাদ দিন।

কাটা চামচ ও স্ট্র

অনেক সময় দেখা যায় দুইজন একই স্ট্র দিয়ে জুস পান করছেন। অথবা একই চামচ দিয়ে নুডলস কিংবা অন্যান্য খাবার খাচ্ছেন। এতে একে অন্যের সঙ্গে জীবাণু ভাগাভাগি করছেন। তাই করোনাকালে হেডফোন ভাগাভাগি থেকে সাবধান।

ফাস্টফুডের প্লেট/ট্রে

রেস্টুরেন্ট কিংবা বাসায় একটি ফাস্ট ফুডের প্লেট অনেকেই স্পর্শ করে। এতে জীবাণু একজন থেকে অন্যের শরীরে প্রবেশ করে। তাই এর জীবাণু থেকে রক্ষা পেতে এমন কাজ করার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হয়েছে।

মেকআপ এবং মেকআপের ব্রাশ

মেয়েরা প্রায়ই নিজেদের মেকআপ এবং এর অন্যান্য সরঞ্জাম কাছের মানুষদের সঙ্গে ভাগাভাগি করে। ফলে ছড়ায় জীবাণু। জীবাণু ও ব্যাকটেরিয়া থেকে রক্ষা পেতে এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

কলম

গবেষকরা বলছেন, একটি কলমে টয়লেটের চেয়েও বেশি পরিমাণ জীবাণু থাকে। তাই ব্যাকটেরিয়া ও ভাইরাস থেকে দূরে থাকতে কলম ভাগাভাগি থেকে দূরে থাকতে বলা হয়েছে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...